বাংলা নিউজ > ময়দান > পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলার সম্ভাবনাই নেই- ECB-র প্রস্তাবে পত্রপাঠ না BCCI-এর

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলার সম্ভাবনাই নেই- ECB-র প্রস্তাবে পত্রপাঠ না BCCI-এর

পাক-ভারত সিরিজ আয়োজন নিয়ে ইসিবি আগ্রহ দেখালেও, বিসিসিআই না করে দিয়েছে।

ভারতীয় দল পাকিস্তানের বিরুদ্ধে ২০০৭ সালে শেষ টেস্ট সিরিজ খেলেছিল। তার পর থেকে আর কোনও রকম টেস্ট ম্যাচ খেলেনি দুই দল। অবশ্য দুই চিরপ্রতিদ্বন্দ্বী ২০১২ সালে শেষবার দ্বিপাক্ষিক ওয়ান ডে সিরিজ খেলেছিল। তবে এখন যা পরিস্থিতি, তাতে আপাতত দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের কোনও সম্ভাবনাই দেখা যাচ্ছে না।

ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড আনুষ্ঠানিক ভাবে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ আয়োজন করতে আগ্রহী। এমন কী ইসিবির উপ-সভাপতি মার্টিন ডার্লো পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে এই বিষয়ে কথাবার্তাও বলেছেন। কিন্তু বিসিসিআই-এর এক সূত্র জানিয়েছে যে, অদূর ভবিষ্যতে এটি হওয়ার সম্ভাবনা কার্যত নেই।

বহুদিন ধরেই রাজনৈতিক অস্থিরতার জেরে ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন বন্ধ। বর্তমানে এশিয়া কাপ, বিশ্বকাপের মতো বড় বড় টুর্নামেন্টগুলিতেই কেবলমাত্র দুই চিরপ্রতিদ্বন্দ্বী একে অপরের মুখোমুখি হয়। তবে হালে অনেক বিশষজ্ঞই নিরপেক্ষ স্থানে ভারত-পাকিস্তান সিরিজ আয়োজন করার পরামর্শ দিয়েছেন। তবে বিসিসিআই সেই আশায় জল ঢেলে দিয়েছে।

আরও পড়ুন: বড় বড় কোহলির কাটআউট, T20 WC-এ ভারত-পাক ম্যাচের জন্য সাজছে MCG

ভারতীয় দল পাকিস্তানের বিরুদ্ধে ২০০৭ সালে শেষ টেস্ট সিরিজ খেলেছিল। তার পর থেকে আর কোনও রকম টেস্ট ম্যাচ খেলেনি দুই দল। অবশ্য দুই চিরপ্রতিদ্বন্দ্বী ২০১২ সালে শেষবার দ্বিপাক্ষিক ওয়ান ডে সিরিজ খেলেছিল। তবে এখন যা পরিস্থিতি, তাতে আপাতত দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের কোনও সম্ভাবনাই দেখা যাচ্ছে না।

পাশাপাশি জানা গিয়েছে, পিসিবি-ও নিরপেক্ষ ভেন্যুতে ভারতের বিরুদ্ধে খেলতে আগ্রহী নয়। তবে তারা ইসিবির প্রস্তাবের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

মঙ্গলবার পিটিআই-কে ভারতের অবস্থান সম্পর্কে বিসিসিআইয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, ‘প্রথমত ইসিবি পাকিস্তান বোর্ডের সঙ্গে এই বিষয়ে প্রথমে কথা বলেছে, যেটা একটু বিস্ময়েরই। যে কোনও ক্ষেত্রে, পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের সিদ্ধান্ত বিসিসিআই নেয় না, এটা পুরোটাই সরকারের সিদ্ধান্ত। এখনও পর্যন্ত অবস্থান একই রয়ে গিয়েছে। আমরা শুধুমাত্র বহু-দলীয় ইভেন্টে পাকিস্তানের সঙ্গে খেলি।’

আরও পড়ুন: হাল আমলে শিশিরের জন্য নাকি অনেক ম্যাচ হেরেছে ভারত- আজব দাবি ব্যাটিং কোচের

টেলিগ্রাফের খবর অনুযায়ী, ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ আয়োজন করতে আগ্রহী। ইসিবির উপ-সভাপতি মার্টিন ডার্লো পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে এই বিষয়ে কথাবার্তাও বলেছেন। বর্তমানে পাকিস্তানে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ব্যস্ত ইংল্যান্ড। এরই মাঝে ইসিবির তরফে পিসিবির সামনে এই প্রস্তাব রাখা হয়েছে।

এ দিকে আইসিসির টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে ভারত আগে থেকেই এক নম্বরে রয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের সুবাদে টিম ইন্ডিয়ার রেটিং বেড়ে ২৬৮ হল। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের থেকে আগেই বেশ কিছুটা এগিয়ে ছিল ভারতীয় দল। বর্তমানে টিম ইন্ডিয়া শীর্ষস্থানে নিজেদের দখল আরও মজবুত করল। ইংল্যান্ডের থেকে সাত রেটিং পয়েন্ট এগিয়ে গেল ভারতীয় দল। ইংল্যান্ডও বর্তমানে পাকিস্তানের বিরুদ্ধে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ব্যস্ত। সেই সিরিজেরই চতুর্থ ম্যাচে ইংল্যান্ড তিন রানে পরাজিত হওয়ায় ভারতীয় দল রেটিং পয়েন্টে আরও এগিয়ে গেল।

বন্ধ করুন