বাংলা নিউজ > ময়দান > অ্যাসেজে খারাপ ফলের কোপ কোচের উপর পড়লেও টেস্ট দলের নেতৃত্ব থেকে সরানো হচ্ছে না জো রুটকে
জো রুট।

অ্যাসেজে খারাপ ফলের কোপ কোচের উপর পড়লেও টেস্ট দলের নেতৃত্ব থেকে সরানো হচ্ছে না জো রুটকে

  • ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক হোন বা কোচ, সকলের পারফরম্যান্সই বরাবর অ্যাসেজর ওপর ভিত্তি করে বিচার করা হয়। সেখানে পাঁচ ম্যাচের সিরিজে একটি ম্যাচ কোনও ক্রমে ড্র, বাকি চার ম্যাচে দুরমুশ হওয়ার পর সিলভারউডের পাশাপাশি রুটের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠছিল। তবে তবে জো রুট এ যাত্রায় কোনও মতে রক্ষা পেলেন।

অ্যাসেজে ইংল্যান্ডের হতশ্রী পারফরম্যান্সের পর চাকরি হারিয়েছেন ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড। তার আগে কোপ পড়েছিল ইংল্যান্ডের ডিরেক্টর অফ ক্রিকেট অ্যাশলে জাইলসের উপর। তাঁকে চাকরি খোয়াতে হয়েছে। কিন্তু এই যাত্রায় রক্ষা পেয়ে গেলেন জো রুট। শুক্রবার ইসিবি-র অন্তর্বর্তী ম্য়ানেজিং ডিরেক্টর (পুরুষদের ক্রিকেট) অ্যান্ড্রু স্ট্রস নিশ্চিত করে জানিয়ে দিয়েছেন, ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক থাকবেন জো রুটই।

অ্যাসেজে অস্ট্রেলিয়ার হাতে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত হওয়ার পর ইংল্যান্ড ক্রিকেটে বদল অনিবার্য ছিল, ধীরে ধীরে সেটা কার্যকরও হয়েছে। আসলে ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক হোন বা কোচ, সকলের পারফরম্যান্সই বরাবর অ্যাসেজর ওপর ভিত্তি করে বিচার করা হয়। সেখানে পাঁচ ম্যাচের সিরিজে একটি ম্যাচ কোনও ক্রমে ড্র, বাকি চার ম্যাচে দুরমুশ হওয়ার পর সিলভারউডের পাশাপাশি রুটের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠছিল। তবে তবে জো রুট এ যাত্রায় কোনও মতে রক্ষা পেলেন।

অ্যাসেজের পর রুটের নেতৃত্ব নিয়ে তীব্র সমালোচনা চলছিল। আসলে তাঁর নেওয়া কিছু সিদ্ধান্ত নিয়ে তীব্র বিতর্ক রয়েছে। যে কারণে রুটকে নেতৃত্ব থেকে সরানোর বিষয়ে জোর সাওয়াল করেছিল ইংল্যান্ডের ক্রিকেট মহল। শুধু ইংল্যান্ডই নয়, বিশ্ব ক্রিকেট মহলেও রুটকে নিয়ে সমালোচনার ঝড় বয়ে গিয়েছে। এমন কী অনেক বিশেষজ্ঞই রুটের পরিবর্তে বেন স্টোকসের হাতে দায়িত্ব তুলে দেওয়ারও দাবি তুলেছিল।

বন্ধ করুন