বাংলা নিউজ > ময়দান > ১১০ বছর বয়সে প্রয়াত হলেন টেস্টের ইতিহাসে শেষ বরিষ্ঠতম মহিলা ক্রিকেটার

১১০ বছর বয়সে প্রয়াত হলেন টেস্টের ইতিহাসে শেষ বরিষ্ঠতম মহিলা ক্রিকেটার

এইলিন অ্যাশ।

১৯৪৯ সালে ইংল্যান্ডের হয়ে অ্যাসেজ সিরিজ খেলেছিলেন এইলিন অ্যাশ অস্ট্রেলিয়ার মাটিতে। এ ছাড়াও সিভিল সার্ভিস ওমেন্স, মিডলসেক্স ওমেন্স এবং সাউথ ওমেন্স দলের হয়ে তিনি ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেট তথা টেস্ট ক্রিকেটের ইতিহাসে শেষ বরিষ্ঠতম মহিলা ক্রিকেটার ইংল্যান্ডের এইলিন অ্যাশ ১১০ বছর বয়সে প্রয়াত হলেন। ১৯৪৯ সালে ইংল্যান্ডের হয়ে অ্যাসেজ সিরিজ খেলেছিলেন তিনি অস্ট্রেলিয়ার মাটিতে। এ ছাড়াও সিভিল সার্ভিস ওমেন্স, মিডলসেক্স ওমেন্স এবং সাউথ ওমেন্স দলের হয়ে তিনি ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন।

ইংল্যান্ড এবং ওয়েলশ ক্রিকেট বোর্ডের তরফে খবরটি নিশ্চিত করা হয়েছে। ১৯৩০ থেকে ১৯৪০ এর দশকে ইংল্যান্ডের হয়ে তিনি ৭ টি টেস্টে খেলেন। ২৩ গড়ে এই ডানহাতি পেসার ৭ টি উইকেটও নিয়েছিলেন। ইসিবির তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘১১০ বছর বয়সে এইলিন অ্যাশের মৃত্যুতে আমরা গভীর ভাবে দুঃখিত। ১৯৩৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশের জাতীয় দলে অভিষেক হয়েছিল। তিনি একজন অসাধারণ মহিলা, যিনি এক দুরন্ত জীবনযাপন করতেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে এবং পরে সব মিলিয়ে সাতটি টেস্টে তিনি দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। ১৯৪৯ সালে তিনি অবসর গ্রহণ করেছিলেন।’

ক্রিকেটের পাশাপাশি এইলিন অ্যাশ এমআই৬, গোপন ইন্টেলিজেন্স সার্ভিসের হয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়েও কাজ করেছিলেন। ২০১৭ সালে আইসিসি মহিলা বিশ্বকাপের ফাইনালে লর্ডস বেল বাজিয়ে ম্যাচের উদ্ব করেছিলেন তিনি। ২০১৯ সালে এমসিসির আজীবন সাম্মানিক সদস্যপদ পান তিনি।২০১৭ সাল পর্যন্ত ৯৮ বছর বয়সে তিনি গল্ফ ও খেলেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

থিম জঙ্গল! অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠানের ২য় দিনে কোন তারকা কী পরলেন? গাড়ি-চাপা কাণ্ডের স্মৃতি আজও অক্ষত! খেরিতে অজয় মিশ্র প্রার্থী হতেই সরব কৃষকরা ধরমশালায় পঞ্চম টেস্টের আগে একাই অনুশীলন গিলের, তারকার নিষ্ঠায় মুগ্ধ সমর্থকেরা ২০০৬ সালের পর এমনটা হল! ১৭২ রানে কিউয়িদের হারাল অজিরা, ১০ উইকেট নিলেন লিয়ন বহু রোগ জ্বালা সারাতে হিং হাঁকায় ছক্কা! অম্বল হোক বা স্ট্রেস, উপকার তাক লাগাবে ১.৬২ লাখ কোটির অয়েল অ্যান্ড গ্যাস প্রজেক্ট উদ্বোধন মোদীর, প্রকল্প কোন কোন রাজ্যে আপনি কি মানসিকভাবে শক্তিশালী? যেভাবে বুঝবেন ছেলেকে ঘুম পাড়াতে বাংলায় 'দোল দোল দুলুনি' গাইছেন বৎসল, শেষের লাইনে এটা কী বললেন BCCI-এর কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পরেও আম্বানিদের প্রি-ওয়েডিংয়ে ইশান ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.