বাংলা নিউজ > ময়দান > যুক্তরাষ্ট্র ওপেন জিতে ব়্যাঙ্কিংয়ে শতাধিক স্থান এগোলেন এমা, কত হল তাঁর বর্তমান ATP ব়্যাঙ্কিং?
যুক্তরাষ্ট্র ওপেন জয়ের পর খেতাব হাতে এমা। ছবি- রয়টার্স। (VIA REUTERS)
যুক্তরাষ্ট্র ওপেন জয়ের পর খেতাব হাতে এমা। ছবি- রয়টার্স। (VIA REUTERS)

যুক্তরাষ্ট্র ওপেন জিতে ব়্যাঙ্কিংয়ে শতাধিক স্থান এগোলেন এমা, কত হল তাঁর বর্তমান ATP ব়্যাঙ্কিং?

  • ফ্লাশিং মি়ডোয় কোয়ালিফায়ারে নামার সময় এমার এটিপি ব়্যাঙ্কিং ছিল ১৫০।

যুক্তরাষ্ট্র ওপেন জেতার পর বর্তমানে সপ্তম স্বর্গে রয়েছেন ব্রিটিশ টেনিস তারকা এমা রাডুকানু। আর্থার অ্যাশে প্রথম খেলোয়াড় হিসাবে কোয়ালিফায়ার খেলে খেতাব জেতার পাশপাশি একাধিক রেকর্ড তো ভেঙেছেনই, সঙ্গে সঙ্গে খেতাব জেতায় তাঁর এটিপি ব়্যাঙ্কিংয়েও কয়েক দিনের মধ্যেই আমূল পরবির্তন ঘটে গেল।

ফ্লাশিং মি়ডোয় কোয়ালিফায়ারে নামার সময় এমার এটিপি ব়্যাঙ্কিং ছিল ১৫০। তবে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামে অভূতপূর্ব সাফল্যের পর যে তার বদল ঘটবে, আগে থেকে জানা ছিল। হলও তাই। ফাইনালে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই এমা বিশ্বের প্রথম ৫০ জন মহিলা সিঙ্গেলস টেনিস তারকাদের মধ্যে নিজের জায়গা পাকা করে নিয়েছিলেন। খেতাব জেতায় অবিশ্বাস্যভাবে মোট ১২৭ ধাপ এগিয়ে তাঁর বর্তমান ব়্যাঙ্কিং হল ২৩। এর ফলে এমাই বর্তমানে এক নম্বর ব্রিটিশ টেনিস খেলোয়াড় হয়ে গেলেন।

তবে এমার বিরুদ্ধে ফাইনালে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্নভঙ্গ হলেও সদ্য ১৯-এ পা দেওয়া লেইলার যুক্তরাষ্ট্র ওপেন দৌড়ও স্বপ্নের থেকে কম কিছু ছিল না। নাওমি ওসাকা, সাবালেঙ্কাদের মতো বিশ্বের প্রথম সারির তারকাদের মাটি ধরিয়ে তিনি ফাইনালে নিজের জায়গা পাকা করেছিলেন। ফলে ব়্যাঙ্কিং এমার মতো এত উন্নতি না হলেও ১৭ ধাপ এগিয়ে কানাডিয়ান তরুণীর বর্তমান ব়্যাঙ্কিং ২৮। টুর্নামেন্টের প্রথমে তাঁর ব়্যাঙ্কিং ছিল ৭৩।

তবে চতুর্থ রাউন্ডে বিস্ময়করভাবে ছিটকে গেলেও নিজের এক নম্বর স্থান ধরে রাখলেন অ্যাশলে বার্টি। দ্বিতীয় স্থানে থাকা সাবালেঙ্কার থেকে তিনি অনেকটাই এগিয়ে। নাওমি ওসাকারও ইন্দ্রপতন ঘটে নিউ ইয়র্কে। চতুর্থ রাউন্ডে পরাজিত হয়েছিলেন বিয়াঙ্কা আন্দ্রেস্কুও। ১৩ ধাপ পিছিয়ে তিনি স্থান পয়েছেন ২০-তে। নিজের তিন নম্বর স্থান থেকে দুই ধাপ পিছিয়ে তাঁর বর্তমান ব়্যাঙ্কিং পাঁচ। আমেরিকার ১৭ বছর বয়সী কোরি গফ চার ধাপ এগিয়ে ১৯ নম্বরে রয়েছেন। 

বন্ধ করুন