বাংলা নিউজ > ময়দান > ENG vs AUS, Ashes 2023: টানা ১০০ টেস্ট খেলার পরেই থামল লিয়নের দৌড়, বদলে হেডিংলেতে খেলবেন ভারতে অভিষেক হওয়া অজি স্পিনার

ENG vs AUS, Ashes 2023: টানা ১০০ টেস্ট খেলার পরেই থামল লিয়নের দৌড়, বদলে হেডিংলেতে খেলবেন ভারতে অভিষেক হওয়া অজি স্পিনার

নাথান লিয়ন।

লর্ডসে টেস্টটি ছিল অস্ট্রেলিয়ার হয়ে লিওনের টানা ১০০তম টেস্ট। প্রায় এক দশক আগে ২০১৩ সালের অগস্ট থেকে তিনি প্রতিটি টেস্টে খেলেছেন। তাঁর অভিজ্ঞতা অবশ্যই অজি শিবির ভীষণ বেশি ভাবে মিস করবে।

২০২৩ সালের অ্যাশেজের পাঁচ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া ২-০ লিড নিলেও, তারা কিন্তু বড় ধাক্কা খেয়েছে। নাথান লিয়নের ছিটকে যাওয়াটা নিঃসন্দেহে অজিদের বড় ক্ষতি। কাফ মাসেলে চোটের কারণে লিয়ন সিরিজের বাকি ম্যাচগুলি আর খেলতে পারবেন না। এজিরা যদি বাকি তিনটি ম্যাচের মধ্যে একটিতে হার বাঁচাতে পারে, তবে তারা অ্যাশেজ ধরে রাখার জায়গায় চলে যাবে। তবে তাদের প্রধান স্পিনার এবং তাদের টেস্ট দলের গুরুত্বপূর্ণ সদস্যের পরের তিনটি টেস্টে না খেলাটা নিঃসন্দেহে ব্যাগি গ্রিনদের কাছে চাপের বিষয় হবে।

তবে স্কোয়াডে এখনও কোনও পরিবর্তন করা হয়নি। ব্যাকআপ স্পিনার টড মারফি অস্ট্রেলিয়ান দলের একমাত্র স্পিনার হিসেবে তৃতীয় টেস্টে একাদশে থাকতে পারেন। হেডিংলে টেস্টের আগে মাত্র তিন দিনের বিরতি আছে। জানা গিয়েছে, আর কোনও স্পিনার লাগবে না অজি টিমে।

এই বছরের শুরুর দিকে ভারত সফরের সময়ে মারফি অভিষেক হয়েছিল। বর্ডার-গাভাসকর ট্রফিতে ৪টি টেস্ট খেলেছিলেন মারফি। এবং তাঁর পারফরম্যান্স ছিল চিত্তাকর্ষক। তরুণ বাঁ-হাতি ফিঙ্গার স্পিনার জাতীয় দলে সুযোগ পাওয়ার আগে শুধুমাত্র ৭টি প্রথম শ্রেণির ম্যাচে ভিক্টোরিয়ার হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। কিন্তু অভিষেকে নাগপুরে এক ইনিংসে ৭ উইকেট সহ সিরিজে ১৪ উইকেট নিয়েছিলেন মারফি।

আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজ পৌঁছেই কোহলি-দ্রাবিড়রা মাতলেন বিচ ভলিতে, ক্যামেরাম্যান ইশান কিষাণ- ভিডিয়ো

লর্ডসে টেস্টটি ছিল অস্ট্রেলিয়ার হয়ে লিওনের টানা ১০০তম টেস্ট। প্রায় এক দশক আগে ২০১৩ সালের অগস্ট থেকে তিনি প্রতিটি টেস্টে খেলেছেন। তাঁর অভিজ্ঞতা অবশ্যই অস্ট্রেলিয়ান শিবির ভীষণ বেশি ভাবে মিস করবে। বিশেষ করে লর্ডসে তৃতীয় ইনিংসে লিয়ন যে ভাবে চোট নিয়ে ব্যাট করার সাহস দেখিয়েছেন, তাতে মুগ্ধ ক্রিকেট মহল। প্রসঙ্গত, তার আগে নাথান লিয়নকে ক্রাচে ভর দিয়ে চলাফেরা করতে দেখা গিয়েছে।

লিয়ন লর্ডসে চতুর্থ ইনিংসে বল করতে পারেননি। তাই ট্রেভিস হেড অস্ট্রেলিয়ার হয়ে স্পিন ওভারগুলি বোলিং করেছিলেন। তবে লিডসে লিড স্পিনার হিসেবে খেলবেন মারফি। মার্নাস ল্যাবুশেন এবং স্টিভ স্মিথও পার্টটাইম স্পিনার, যদিও অস্ট্রেলিয়ার জন্য আর বড় কোনও দুর্ঘটনা না ঘটলে, তাদের ব্যবহার করার সম্ভাবনা কম।

আরও পড়ুন: লর্ডস আমার প্রিয় মাঠ, কিন্তু এ রকম আচরণ লংরুমে- এখনও বিহ্বল খোয়াজা, ব্যবস্থা নিল MCC

ম্যাট রেনশ একমাত্র খেলোয়াড়, যিনি লিডসে ভ্রমণ করছেন না। যদিও তিনি স্ট্যান্ডবাই প্লেয়ার হিসেবে যুক্তরাজ্যে থাকবেন। প্রথম দুই টেস্টের মধ্যে অস্ট্রেলিয়া শুধুমাত্র একটি পরিবর্তন করেছে, স্কট বোল্যান্ডের পরিবর্তে মিচেল স্টার্ককে নেওয়া হয়েছে। তাদের পেস আক্রমণ কেমন এবার কেমন দাঁড়ায়, সেটা আকর্ষণীয় বিষয় হবে। মাইকেল নাসেরও অজিদের আরও একটি বিকল্প হিসেবে থাকবে।

এদিকে বৃহস্পতিবার হেডিংলেতে শুরু হতে চলা তৃতীয় অ্যাশেজ টেস্টের জন্য ইসিবি ঘোষিত স্কোয়াডে নিজের জায়গা ধরে রেখেছেন ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলি। চোট সারিয়ে তিনি মাঠে ফিরতে চলেছেন। আঙুলের ফোস্কা পড়ায় মইন দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি। এবং তাঁর জায়গায় জোশ টাঙ্গ খেলেছিলেন।

রেহান আহমেদ, যাকে মইনের পরিবর্ত হিসেবে দলে ডাকা হয়েছিল, তিনি বাদ পড়েছেন। অন্যদিকে ইসিবি কর্তৃক রবিবার প্রকাশিত স্কোয়াডে ম্যাথিউ পটসকে ডাকা হয়নি। ব্যাটার অলি পোপের কাঁধে চোট থাকলেও দলে জায়গা ধরে রেখেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

গঙ্গা দশেরা কবে পালিত হয়? জেনে নিন এই দিন স্নান দানের সঠিক সময় ফারহার সঙ্গে বিছানায় মাখামাখি! ঘুম ভাঙতেই চমকে গেলেন করণ জোহর, ভাইরাল ভিডিয়ো তাপস রায়ের সমর্থনে রোড-শো মোদীর, নেতাজি, বিবেকানন্দ, সারদা মাকে জানাবেন শ্রদ্ধা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' গরমকালে নিজেকে সুস্থ রাখতে খান লিচু, পালিয়ে যাবে সমস্ত রোগ ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত রাহাকে সঙ্গে নিয়ে তড়িঘড়ি রবিবার ইতালিতে পাড়ি দিলেন রণবীর-আলিয়া, কী এমন ঘটল? সাত সকালে পথে রাজ্যপাল, টাস্ক ফোর্স নিয়ে ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শন ‘কৌশাম্বি আমার চেয়ে অনেক সিনিয়র’, বয়সে ছোট বউয়ের থেকে কোন মামলায় পিছিয়ে আদৃত?

Latest IPL News

KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.