বাংলা নিউজ > ময়দান > ENG vs AUS, Ashes 2023: স্টার্কের ক্যাচটি কি বৈধ ছিল? ক্রিকেটের আইন ঘেঁটে উত্তর দিল MCC

ENG vs AUS, Ashes 2023: স্টার্কের ক্যাচটি কি বৈধ ছিল? ক্রিকেটের আইন ঘেঁটে উত্তর দিল MCC

স্টার্কের ক্যাচ বাতিল নিয়ে চলছে বিতর্ক।

ম্যাচের চতুর্থ দিনের ২৯তম ওভারে বেন ডাকেটকে শর্ট বলে করেন অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ক্যামেরন গ্রিন। ডাকেট ফাইন লেগের দিকে র‌্যাম্প শট খেলেন। অন্যদিকে, ফাইন লেগে দাঁড়িয়ে থাকা মিচেল স্টার্ক বাঁ দিকে ছুটে এসে দর্শনীয় একটি স্লাইডিং ক্যাচ নেন। তবে থার্ড আম্পায়ার সেই ক্যাচটি বাতিল করেন।

শনিবার লর্ডসে অ্যাশেজ টেস্টের চতুর্থ দিনে শেষ সেশনে মিচেল স্টার্কের একটি ক্যাচ বাতিল করা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়ে গিয়েছে। এই ঘটনার আগে মাত্র ৪৫ রানের মধ্যে প্রথম চার উইকেট হারিয়ে ইংল্যান্ড বড় সমস্যায় পড়ে গিয়েছিল। ওপেনার বেন ডাকেট এবং অধিনায়ক বেন স্টোকস তখন ক্রিজে লড়াই চালাচ্ছিলেন। চতুর্থ দিন শেষ হওয়ার মাত্র দুই ওভার আগে, ইংল্যান্ডের ইনিংসের ২৯তম ওভারে স্টার্কের ক্যাচ বাতিল করা হয়।

ম্যাচের চতুর্থ দিনের ২৯তম ওভারে ব্রিটিশ ব্যাটসম্যান বেন ডাকেটকে শর্ট বলে করেন অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ক্যামেরন গ্রিন। ডাকেট ফাইন লেগের দিকে র‌্যাম্প শট খেলেন। অন্যদিকে, ফাইন লেগে দাঁড়িয়ে থাকা মিচেল স্টার্ক বাঁ দিকে ছুটে এসে দর্শনীয় একটি স্লাইডিং ক্যাচ নেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োতে স্পষ্ট দেখা যাচ্ছে যে, স্টার্ক দুর্দান্ত ভঙ্গিতে ক্যাচটি ধরেছিলেন। ফিল্ড আম্পায়ার ডাকেটকে আউটও দেন। কিন্তু রিভিউ নেন ডাকেট।

আরও পড়ুন: দলের জন্য সব করতে পারি- ঝুঁকি নিয়ে খোঁড়াতে খোঁড়াতে ব্যাট করতে নেমে চমকে দিলেন লিয়ন

থার্ড আম্পায়ারের কাছে সিদ্ধান্তটি গেলে, ফুটেজ দেখা হয়। যেখানে দেখা যায়, স্টার্ক ক্যাচটি সঠিক ভাবে ধরলেও, তাঁর হাত নেমে আসায় বলটি মাটিতে স্পর্শ করেছে বলে মনে হয়। এবং তৃতীয় আম্পায়ার মারাইস এরাসমাস অনুভব করেন যে, পুরো ক্যাচ ধরার সময়ে অস্ট্রেলিয়ার ফিল্ডারের শরীরের উপর নিয়ন্ত্রণ ছিল না। শেষ পর্যন্ত স্টার্ক এবং তাঁর সতীর্থদের অবাক করে নটআউটের সিদ্ধান্ত দেন এরাসমাস।

অস্ট্রেলিয়ার প্রাক্তনীদের পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিচ্ছেন ভক্তরা। এর পরেই অবশ্য মেরিলেবোন ক্রিকেট ক্লাব, যারা ক্রিকেট আইনের রক্ষক, একটি পোস্ট করে দাবি করেছে যে, কেন ইরাসমাসের সিদ্ধান্ত সঠিক ছিল। এমসিসি নিয়মাবলীবইয়ের আইন ৩৩.৩ উদ্ধৃত করেছে, যেখানে বলা হয়েছে যে, ফিল্ডার ‘বল এবং তার নিজের মুভমেন্ট’ নিয়ন্ত্রণে রাখতে পারলেই ক্যাচ সম্পূর্ণ হয়।

আরও পড়ুন: চোট নিয়ে কেন ফিল্ডিং করতে হবে অলি পোপকে? আম্পায়ারের সিদ্ধান্তে রাগে গজরাচ্ছে ইংল্যান্ড

এমসিসি তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে লিখেছে, ‘ঘটনার সঙ্গে সম্পর্কিত আইন ৩৩.৩-তে স্পষ্ট ভাবে বলা রয়েছে যে, একটি ক্যাচ তখনই সম্পূর্ণ হয়, যখন ফিল্ডারের বল এবং তার নিজের মুভমেন্টের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে।’

একই সঙ্গে যোগ করা হয়েছে, ‘এর আগে বল মাটি স্পর্শ করতে পারে না। এই বিশেষ ঘটনায়, মিচেল স্টার্ক তখনও পিছলে যাচ্ছিলেন, কারণ বল মাটিতে ঘষে গিয়েছিল, তাই তার গতিবিধি নিয়ন্ত্রণে ছিল না।’

তবে এই আইনটি প্রয়োগের ক্ষেত্রে বেশ কয়েকটি উদাহরণ উঠে আসছে- ১) রুটের হাতে স্মিথের ক্যাচটি নিয়ে প্রশ্ন থাকলেও আউট দেওয়া হয়। ২) ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শুভমান গিলের বিতর্কিত ক্যাচ ধরেছিলেন ক্যামেরন গ্রিন। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র বিতর্ক হয়েছিল। ফলে সেই বিচারে স্টার্কের ক্যাচও বৈধ ছিল বলে দাবি উঠেছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ,বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কোন কোন রাশি লাকি? জ্যোতিষমত দেখে নিন ৪ মার্চের সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.