বাড়ি > ময়দান > ENG vs IRE: ঘরের ছেলে মর্গ্যানের ব্যাটেই ভেঙে গেল আয়ারল্যান্ডের জয়ের স্বপ্ন
ইংল্যান্ডকে জয় এনে দেয় বিলিংস-মর্গ্যান জুটি। ছবি- টুইটার।
ইংল্যান্ডকে জয় এনে দেয় বিলিংস-মর্গ্যান জুটি। ছবি- টুইটার।

ENG vs IRE: ঘরের ছেলে মর্গ্যানের ব্যাটেই ভেঙে গেল আয়ারল্যান্ডের জয়ের স্বপ্ন

  • চাপ কাটিয়ে সুপার লিগের প্রথম ম্যাচে দাপুটে জয় ইংল্যান্ডের।

তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ। অপেক্ষাকৃত ছোট লক্ষ্য। তা সত্ত্বেও ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগের প্রথম ম্যাচে একসময় চাপে পড়ে যায় ইংল্যান্ড। যদিও শেষমেশ ব্রিটিশরা আইরিশদের বিরুদ্ধে অনায়াসে জয় তুলে নিতে সক্ষম হয় একদা আয়ারল্যান্ডের হয়ে মাঠে নামা মর্গ্যানের জন্যই। এক্ষেত্রে কৃতিত্ব প্রাপ্য স্যাম বিলিংসেরও।

ইংল্যান্ড দলনায়ক ইয়ন মর্গ্যান আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন আয়ারল্যান্ডের হয়ে। পরে ইংল্যান্ডের নাগরিকত্ব পাওয়ার পর তিনি ব্রিটিশ দলের কাণ্ডারী হযে ওঠেন। সেদিক থেকে আয়ারল্যান্ড ঘরের ছেলের কাছেই আটকে গেল বলা যায়।

সাউদাম্পটনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে টস জিতে ইংল্যান্ড শুরুতে বল করার সিদ্ধান্ত নেয়। ডেভিড উইলির কেরিয়ারের সেরা বোলিংয়ের সুবাদে আইরিশদের ১৭২ রানে অল-আউট করে দেয় তারা।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড একসময় ৭৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসে। সেখানে থেকে স্যাম বিলিংস ও মর্গ্যান জুটিই ব্রিটিশদের জয় নিশ্চিত করে। ইংল্যান্ড ৪ উইকেটে ১৭৪ রান তুলে ম্যাচ জিতে যায়। ইংল্যান্ডের হয়ে বিলিংস ১১টি বাউন্ডারির সাহায্যে ৫৪ বলে অপরাজিত ৬৭ রান করেন। ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪০ বলে ৩৬ রান করে নট-আউট থাকেন মর্গ্যান।

তার আগে আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫৯ রান করে অপরাজিত থাকেন কার্টিস ক্যাম্পহার। ১১৮ বলের সতর্ক ইনিংসে তিনি ৪টি বাউন্ডারি মারেন। এছাড়া অ্যান্ডি ম্যাকব্রায়েন করেন ৪০ রান।

ডেভিড উইলি ৩০ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়ে একাই ধস নামান আয়ারল্যান্ড ইনিংসে। এই প্রথমবার কোনও আন্তর্জাতিক ম্যাচে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন উইলি। স্বাভাবিকভাবেই এপর্যন্ত তাঁর আন্তর্জাতিক কেরিয়ারের এটাই সেরা বোলিং পারফর্ম্যান্স। ম্যাচের সেরাও হয়েছেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:- আয়ারল্যান্ড: ১৭২ (৪৪.৪ ওভার), ইংল্যান্ড: ১৭৪/৪ (২৭.৫ ওভার), ইংল্যান্ড ৬ উইকেটে জয়ী।

বন্ধ করুন