বাংলা নিউজ > ময়দান > ENG vs NZ: ডে জা ভু! আবারও কিউয়ি ফিল্ডারের থ্রো স্টোকসের ব্যাটে লেগে ছুটল বাউন্ডারির দিকে
থ্রো ব্যাটে লাগায়া ক্ষমাপ্রার্থী বেন স্টোকস। ছবি- এএফপি/ গেটি ইমেজেস।

ENG vs NZ: ডে জা ভু! আবারও কিউয়ি ফিল্ডারের থ্রো স্টোকসের ব্যাটে লেগে ছুটল বাউন্ডারির দিকে

  • তৃতীয় দিনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৪৩তম ওভারে ঘটনাটি ঘটে।

কথায় বলে ইতিহাসের বারবার পুনরাবৃত্তি ঘটে। শনিবার (৪ জুন) সেই প্রবাদ যে কতটা সত্যি তা সকলের সামনে প্রমাণ হয়ে গেল। আবারও একই ময়দানে, একই প্রতিপক্ষ ও একই বোলারের বোলিংয়ে ফিল্ডারের থ্রো করা বল ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারির দিকে ছুটল।

২০১৯ বিশ্বকাপ ফাইনালের কথা এখনও সবার মনে তাজা। সেই বিতর্কিত ফাইনালের শেষ ওভারে ট্রেন্ট বোল্টের বিরুদ্ধে ব্যাটিংরত স্টোকস মিড উইকেটের দিকে বল মেরে দুই রানের জন্য ছোটেন। শেষমেশ উইকেট বাঁচাতে ডাইভও মারতে হয় স্টোকসকে। সেইদিন মার্টিন গাপ্তিলের থ্রো করা বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারির বাইরে চলে যায়। দুই বলে যেখানে সাত রান বাকি থাকার কথা ছিল, তা কমে দাঁড়ায় চার রান। তার পরের ঘটনা সকলেরই জানা।

বর্তমানে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড নিজেদের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলছে সেই ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত করা লর্ডসেই। ম্যাচের তৃতীয় দিনে ইংল্যান্ডের ৪৩তম ওভারের প্রথম বলে ফের অবিকল সেই ঘটনারই যেন পুনরাবৃত্তি ঘটল। মিড উইকেট থেকে কিউয়ি ফিল্ডারের থ্রো করা বল স্টোকসের ব্যাটে লেগে ছিটকে গেল বাউন্ডারির দিকে। এবারেও বোলার সেই ট্রেন্ট বোল্টই। কাকতালীয়ভাবে মাঠের যে এন্ডে বিশ্বকাপের ঘটনাটি ঘটেছিল, এবারও সেই এন্ডেই থ্রোটা এল। এই অদ্ভুত সাদৃশ্য়মূলক ঘটনার ভিডিয়ো এখন ভাইরাল।

তবে বিশ্বকাপের সঙ্গে শনিবারের ঘটনার একটু পার্থক্য আছে বৈকি। এখানে স্টোকস ব্যাটিং এন্ডে ছিলেন না, ছিলেন রুট। তাঁরই শটে এক রান নিতে গিয়ে আবারও উইকেট বাঁচানোর জন্য ডাইভ মারেন স্টোকস। অবশ্য এবার বল বাউন্ডারি পার করেনি। ঘটনাটির পরে স্টোকস-বোল্টসহ মাঠে উপস্থিত সকলেই হেসে গড়াগড়ি খান। অনেকটা সেদিনের ফাইনালের ভঙ্গিমাতেই হাত তুলে ক্ষমাও চান স্টোকস। প্রসঙ্গত, ম্যাচ জেতার জন্য ২৭৭ রান তাড়া করতে নেমে পরপর উইকেট হারানোর পর স্টোকস ও রুটের সুবাদেই ম্যাচে জয়ের গন্ধ পাচ্ছে ইংল্যান্ড। তাদের জয়ের জন্য আর ৬১ রান বাকি, হাতে পাঁচ উইকেট। স্টোকস ৫৪ করে আউট হলেও, রুট ৭৭ রানে অপরাজিত রয়েছেন।

বন্ধ করুন