বাংলা নিউজ > ময়দান > ENG vs NZ: প্রথম ব্রিটিশ ব্যাটার হিসেবে টেস্টে ছক্কা হাঁকানোর নজির বেন স্টোকসের
বেন স্টোকস।

ENG vs NZ: প্রথম ব্রিটিশ ব্যাটার হিসেবে টেস্টে ছক্কা হাঁকানোর নজির বেন স্টোকসের

  • বেন স্টোকস তাঁর ১৫১তম টেস্ট ইনিংসে টিম সাউদির বলে ছক্কা হাঁকিয়ে বড় নজির গড়েন। তবে তাঁর আগে রয়েছেন প্রাক্তন কিউয়ি অধিনায়ক এবং বর্তমানে ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাকালাম। যাঁকে তিনি হয়তো খুব তাড়াতাড়ি ছাপিয়ে যাবেন বলে মনে করা হচ্ছে।

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস শুক্রবার হেডিংলিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১০০ ছক্কা হাঁকানোর নজির গড়লেন। বিশ্বের মধ্যে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে তিনি টেস্ট ক্রিকেটে ১০০টি ছয় মারার কৃতিত্ব অর্জন করলেন। তবে ইংল্যান্ডের প্রথম ব্যাটার হিসেবে এই 

স্টোকস তাঁর ১৫১তম টেস্ট ইনিংসে টিম সাউদির বলে ছক্কা হাঁকিয়ে এই নজির গড়েন। প্রাক্তন কিউয়ি অধিনায়ক এবং বর্তমানে ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাকালামের ১০৭টি ছক্কা মারার নজির রয়েছে। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অ্যাডাম গিলক্রিস্ট ৯৬টি টেস্ট খেলে সর্বোচ্চ ১০০টি ছক্কা তিনি হাঁকিয়েছেন। এ ছাড়া ক্রিস গেইল (৯৮) এবং জ্যাক ক্যালিস (৯৭) তালিকায় চার এবং পাঁচে রয়েছে।

আরও পড়ুন: দল হারছে, অথচ ইংল্যান্ডের মাটিতে দাপট দেখিয়ে ৩ টেস্টেই শতরান, নজির ডারিল মিচেলের

আরও পড়ুন: ফের বেয়ারস্টোর সেঞ্চুরি, ৫০০০ রান পূর্ণ করে ওভার্টনকে সঙ্গে নিয়ে ম্যাচে ফিরলেন

এই টেস্টে নিউজিল্যান্ডের অলরাউন্ডার ডারিল মিচেল এবং উইকেটকিপার-ব্যাটার টম ব্লান্ডেল জুটিও নজির গড়েছেন। একটি টেস্ট সিরিজে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রানের পার্টনারশিপ করেছে মিচেল-ব্লান্ডেল জুটি। এখনও পর্যন্ত মোট ৬১১ রানের পার্টনারশিপ গড়েছে কিউয়ি জুটি। লিডসের হেডিংলিতে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট চলাকালীন এই রেকর্ডটি গড়েন নিউজিল্যান্ডের দুই তারকা।

সেই সঙ্গে তারা ভেঙে দেন মার্টিন ক্রো এবং অ্যান্ড্রু জোন্সের রেকর্ড। যাঁরা ১৯৯১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ইনিংসে ৫৫২ রান করেছিলেন।

বন্ধ করুন