বাংলা নিউজ > ময়দান > ENG vs NZ: ইতিহাস তৈরির কাজ অব্যাহত, প্রথম ফাস্ট বোলার হিসাবে ৬৫০ টেস্ট উইকেট নিলেন অ্যান্ডারসন
টম লাথামকে আউট করে ৬৫০তম টেস্ট উইকেট নেন অ্যান্ডারসন। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

ENG vs NZ: ইতিহাস তৈরির কাজ অব্যাহত, প্রথম ফাস্ট বোলার হিসাবে ৬৫০ টেস্ট উইকেট নিলেন অ্যান্ডারসন

  • টম লাথামকে বোল্ড করে ফাস্ট বোলার হিসাবে এই অনন্য নজির গড়লেন অ্যান্ডারসন।

বয়স ৪০ ছুঁই ছুঁই, জাতীয় দলে তাঁর জায়গা নিয়েও উঠেছিল প্রশ্ন। তবে ইংল্যান্ড কিংবদন্তি প্রতিনিয়ত প্রমাণ করে চলেছেন কেন তিনি সর্বকালের অন্যতম সেরা বোলার। চলতি ইংল্যান্ড-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে এক অনন্য নজির স্পর্শ করলেন অ্যান্ডারসন।

নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারেই এক অনবদ্য ইনসুইং ডেলিভারিতে এই ম্যাচে কিউয়ি দলের অধিনায়কত্ব করা টম লাথামের উইকেট ছিটকে দিলেন অ্যান্ডারসন। লাথাম বলটা ঠিক করে বুঝতেই পারেননি এবং তাঁর জাজমেন্টেই ভুল হয়ে যায়। ঘটনাক্রমে, এটি অ্যান্ডারসনের টেস্ট কেরিয়ারের ৬৫০তম উইকেট। আর কোনও ফাস্ট বোলারের দখলে এত উইকেট নেওয়ার কৃতিত্ব নেই। মুথাইয়া মুরলিধরন এবং শেন ওয়ার্নের পরে অ্যান্ডারসনই সর্বকালের তৃতীয় সর্বোচ্চ উইকেটসংগ্রাহক।

আরও পড়ুন:- নটিংহ্যাম টেস্টে মুরলিধরনের অনন্য রেকর্ডে থাবা বসালেন ট্রেন্ট বোল্ট

আরও পড়ুন:- ‘বিষয়টি ব্যক্তিগত ভাবে মনে নিয়েছিলে’, ফের টিভি-র পর্দায় ঝামেলায় জড়ালেন কুক-মইন

২০০৩ সালে শুরু হওয়া এক ঐতিহাসিক কেরিয়ারে ১৭১টি টেস্ট খেলে ফেলেছেন অ্যান্ডারসন। তবে ইংল্যান্ডের ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁর জায়গা হয়েছিল না। অনেকেই মনে করছিলেন তাঁর কেরিয়ার হয়তো শেষ। কিন্তু নতুন অধিনায়ক বেন স্টোকস পুনরায় অ্যান্ডারসনকে ইংল্যান্ডের টেস্ট পরিকল্পনায় ফিরিয়ে আনেন এবং নিউজিল্যান্ড সিরিজে দলে বাছাইও করেন। অ্যান্ডারসন দলের অধিনায়ককে হতাশ করেননি। সিরিজেই ইতিমধ্যেই ১০ উইকেট নিয়ে ফেলেছেন তিনি। ইংল্যান্ডের কিংবদন্তিকে এই বয়সে এসেও তাঁর এমন ধারাবাহিকতার জন্য কুর্নিশ জানাতেই হয়।

বন্ধ করুন