বাংলা নিউজ > ময়দান > ENG vs NZ: ১০ হাজারের মাইলস্টোন ছুঁয়ে লর্ডস টেস্টে ইংল্যান্ডকে জেতালেন জো রুট
শতরানের পরে জো রুট। ছবি- রয়টার্স (Reuters)

ENG vs NZ: ১০ হাজারের মাইলস্টোন ছুঁয়ে লর্ডস টেস্টে ইংল্যান্ডকে জেতালেন জো রুট

  • শেষ ইনিংসে দুর্দান্ত শতরান করেন সদ্য ইংল্যান্ডের টেস্ট ক্যাপ্টেন্সি ছেড়ে দেওয়া জো রুট।

জো রুটের প্রতিরোধ ভাঙতে পারল না নিউজিল্যান্ড। নেতৃত্বের দায়ভার ঝেড়ে চাপমুক্ত রুট একাই কিউয়িদের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গেলেন লর্ডস টেস্ট।

শুরু থেকেই পেন্ডুলামের মতো দুলতে দেখা যায় ইংল্যান্ড-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্টের ভাগ্যে। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে মাত্র ১৩২ রানে অল-আউট করেও বিশেষ সুবিধা করতে পারেননি ব্রিটিশরা। কেননা তাঁরাও প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ১৪১ রানে।

প্রথম ইনিংসের নিরিখে ৯ রানে পিছিয়ে থাকা নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২৮৫ রানে গুটিয়ে যায়। ডারিল মিচেল ১০৮ ও টম ব্লান্ডেল ৯৬ রান করে আউট হন। সুতরাং, জয়ের জন্য শেষ ইনিংসে ইংল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৭৭ রানের।

তৃতীয় দিনের শেষে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ২১৬ রান সংগ্রহ করেছিল। ম্যাচ জিততে তাদের দরকার ছিল ৬১ রান। চতুর্থ দিনের প্রথম সেশনেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। দুর্দান্ত শতরান করে জো রুট ইংল্যান্ডকে জয় এনে দেন। ইংল্যান্ড ৫ উইকেটে ২৭৯ রান তুলে লর্ডস টেস্ট পকেটে পোরে।

আরও পড়ুন:- ENG vs NZ: লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত শতরান ডারিল মিচেলের, জানেন কি, তাঁর পিতা ইংল্যান্ডকে কোচিং করিয়েছেন?

শেষ ইনিংসে রুটকে যথাযথ সঙ্গত করেন ব্রিটিশ দলনায়ক বেন স্টোকস ও উইকেটকিপার বেন ফোকস। স্টোকস ৫৪ রান করে আউট হন। ফোকস নট-আউট থাকেন ৩২ রান করে। রুট ১২টি বাউন্ডারির সাহায্যে ১৭০ বলে ১১৫ রান করে অপরাজিত থেকে যান।

টেস্টে রুটের এটি ২৬ নম্বর শতরান। সেই সঙ্গে ব্রিটিশ তারকা ইতিহাসের ১৪ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করেন। দরকার ছিল ১১১ রান। প্রথম ইনিংসে ১১ রানে আউট হওয়ার পরে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে মাইলস্টোন টপকে যান রুট।

আরও পড়ুন:- ENG vs NZ: মাত্র ৪ রানের জন্য লর্ডসে ৩৮ বছরের খরা কাটাতে পারলেন না টম ব্লান্ডেল

৫ উইকেটের জয়ের সুবাদে ইংল্যান্ড তিন টেস্টের সিরিজে ১-০ এগিয়ে যায়। তারা আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের মূল্যবান ১২টি পয়েন্টও সংগ্রহ করে নেয়।

বন্ধ করুন