বাংলা নিউজ > ময়দান > ENG vs NZ: ভাঙা গেল না রুটের প্রতিরোধ, বেয়ারস্টোর আগ্রাসনে চুনকাম হতে হল কিউয়িদের
হেডিংলে টেস্টে দাপুটে জয় ইংল্যান্ডের। ছবি- এপি (AP)

ENG vs NZ: ভাঙা গেল না রুটের প্রতিরোধ, বেয়ারস্টোর আগ্রাসনে চুনকাম হতে হল কিউয়িদের

  • হেডিংলে টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড।

আটকানো গেল না হোয়াইটওয়াশ। শুরু থেকে শেষ পর্যন্ত লড়াই চালিয়েও ইল্যান্ডের কাছে সিরিজের তিনটি টেস্টেই পরাজিত হল নিউজিল্যান্ড। লর্ডসের প্রথম টেস্টে ইংল্যান্ড ৫ উইকেটে জয় তুলে নেয়। নটিংহ্যামের দ্বিতীয় টেস্টেও ইংল্যান্ড ৫ উইকেটে হারিয়ে দেয় কিউয়িদের। এবার হেডিংলের তৃতীয় টেস্টে ব্রিটিশরা জয় তুলে নেয় ৭ উইকেটে।

হেডিংলে টেস্টের শেষ দিনে জয়ের জন্য ১১৩ রান দরকার ছিল ইংল্যান্ডের, যা তারা ওলি পোপের একমাত্র উইকেট হারিয়ে সংগ্রহ করে নেয়।

নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৩২৯ রানে অল-আউট হয়। ডারিল মিচেল ১০৯ ও টম ব্লান্ডেল ৫৫ রান করেন। ১০০ রানে ৫ উইকেট নেন জ্যাক লিচ।

পালটা ব্যাট করতে নেমে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩৬০ রান তোলে। জনি বেয়ারস্টো ১৬২, জেমি ওভার্টন ৯৭ ও স্টুয়ার্ট ব্রড ৪২ রান করেন। ট্রেন্ট বোল্ট ১০৪ রানে ৪টি ও টিম সাউদি ১০০ রানে ৩টি উইকেট দখল করেন।

আরও পড়ুন:- ENG vs NZ: মাঠে দর্শক আসনে দৌড়াচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী! ভাইরাল হল ভিডিয়ো

৩১ রানে পিছিয়ে থাকা নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৩২৬ রান তোলে। টম লাথাম ৭৮, কেন উইলিয়ামসন ৪৮, ডারিল মিচেল ৫৬ ও টম ব্লান্ডেল অপরাজিত ৮৮ রান করেন। ৬৬ রানে ৫ উইকেট নেন জ্যাক লিচ।

শেষ ইনিংসে ইংল্যান্ড ৩ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ২৯৬ রান সংগ্রহ করে নেয়। ওলি পোপ ৮২, জো রুট অপরাজিত ৮৬ ও জনি বেয়ারস্টো অপরাজিত ৭১ রান করেন। উল্লেখ্য, বেয়ারস্টো প্রথম ইনিংসে ১৬২ রান করেন ১৫৭ বলে। তিনি দ্বিতীয় ইনিংসে ৭১ রান করেন মাত্র ৪৪ বলে। নিউজিল্যান্ডের হয়ে শেষ ইনিংসে ৬৮ রানে ১ উইকেট নেন টিম সাউদি।

আরও পড়ুন:- ENG vs NZ: টেস্টে তো দূরের কথা, রুটের মতো এমন রিভার্স স্কুপ নিশ্চিত T20 ক্রিকেটেও দেখেননি, ভিডিয়ো

দুই ইনিংস মিলিয়ে ১০টি উইকেট নিয়ে জ্যাক লিচ হেডিংলে টেস্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। তিন টেস্টে ৩৯৬ রান সংগ্রহ করে সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কার হাতে তোলেন জো রুট।

বন্ধ করুন