বাংলা নিউজ > ময়দান > ENG vs NZ: বল হাতে নয়, ব্যাট হাতে মুরলির নজির ভেঙে এ বার বিশ্ব রেকর্ড বোল্টের
ট্রেন্ট বোল্ট।

ENG vs NZ: বল হাতে নয়, ব্যাট হাতে মুরলির নজির ভেঙে এ বার বিশ্ব রেকর্ড বোল্টের

  • টেস্টে ১১ নম্বরে ব্যাট করতে নেমে ৭৯টি ইনিংসে বোল্টের মোট সংগ্রহ ৬৪০ রান। গড় ১৬.৪১। সর্বোচ্চ বাংলাদেশের বিরুদ্ধে অপরাজিত ৫২ রান। এটাই এই মুহূর্তে টেস্টের ১১ নম্বরে ব্যাট করতে নামা ক্রিকেটারের সর্বোচ্চ মোট স্কোর।

বল হাতে তো তিনি অসংখ্য রেকর্ড করেছেন। কিন্তু ব্যাট হাতেও যে রেকর্ড গড়ে ফেলবেন নিউজিল্যান্ডের তারকা বোলার ট্রেন্ট বোল্ট। সেটা নিজেও ভাবেননি। ১১ নম্বরে ব্যাট করতে নেমে বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন বোল্ট। জানেন কী সেই রেকর্ড?

১১ নম্বরে ব্যাট করতে নেমে টেস্টে সব থেকে বেশি রানের রেকর্ড করলেন বোল্ট। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে এই নজির গড়লেন তিনি। এ দিন বোল্ট ১৫ বলে ১৭ রান করেন। মারেন ৩টি চার।

টেস্টে ১১ নম্বরে ব্যাট করতে নেমে ৭৯টি ইনিংসে বোল্টের মোট সংগ্রহ ৬৪০ রান। গড় ১৬.৪১। সর্বোচ্চ বাংলাদেশের বিরুদ্ধে অপরাজিত ৫২ রান। এটাই এই মুহূর্তে টেস্টের ১১ নম্বরে ব্যাট করতে নামা ক্রিকেটারের সর্বোচ্চ মোট স্কোর।

আরও পড়ুন: নটিংহ্যাম টেস্টে মুরলিধরনের অনন্য রেকর্ডে থাবা বসালেন ট্রেন্ট বোল্ট

আরও পড়ুন: প্রথম ফাস্ট বোলার হিসাবে ৬৫০ টেস্ট উইকেট নিলেন অ্যান্ডারসন

বোল্টের আগে এই নজির ছিল শ্রীলঙ্কার প্রাক্তন স্পিনার মুথাইয়া মুরলীথরনের। ৯৮টি ইনিংসে মোট ৬২৩ রান করেছিলেন তিনি। সেই রেকর্ড এ দিন ভেঙে দিলেন বোল্ট।

তালিকায় তিন নম্বরে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। ১৬৫টি ইনিংসে তাঁর সংগ্রহ ৬১৮ রান। চার নম্বরে থাকা অস্ট্রেলিয়ার প্রাক্তন বোলার গ্লেন ম্যাকগ্রা ১২৮ ইনিংসে ৬০৩ রান করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন পেসার কোর্টনি ওয়ালশ আবার পাঁচে রয়েছেন। ১২২ ইনিংসে করেছিলেন ৫৫৩ রান।

ড্যারিল মিচেলের সঙ্গে জুটি বেধে দশম উইকেটে ৩৫ রান যোগ করেন বোল্ট। যে কারণে তাও ২৮৪ রানে পৌঁছয় নিউজিল্যান্ডের ইনিংস। মিচেল ৬২ রান করে অপরাজিত থাকেন। স্টুয়ার্ড ব্রড ৩ উইকেট নিয়েছেন। ২টি করে উইকেট নিয়েছেন জেমস অ্যান্ডারসন এবং ম্যাথু পট। জ্যাক লিচ ১টি উইকেট নিয়েছেন।

বন্ধ করুন