বাংলা নিউজ > ময়দান > ENG vs PAK: কেরিয়ারের সেরা ODI ইনিংস বাবর আজমের, সবথেকে কম ইনিংসে ১৪টি শতরানের নজির গড়েন পাক দলনায়ক
অধিনায়কোচিত শতরান বাবরের। ছবি- আইসিসি।
অধিনায়কোচিত শতরান বাবরের। ছবি- আইসিসি।

ENG vs PAK: কেরিয়ারের সেরা ODI ইনিংস বাবর আজমের, সবথেকে কম ইনিংসে ১৪টি শতরানের নজির গড়েন পাক দলনায়ক

  • বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচে ১৩৯ বলে ১৫৮ রান করেন বাবর। 

পরিচিত ছন্দে ফিরলেন বাবর আজম। দেরিতে হলেও ইংল্যান্ড সিরিজে দাপুটে ক্রিকেট খেলল পাকিস্তান। বেন স্টোকসদের কাছে ইতিমধ্যেই সিরিজ হেরে বসা পাকিস্তানকে নিয়ম রক্ষার তৃতীয় ওয়ান ডে ম্যাচে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিলেন বাবর। সেই সঙ্গে তিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকে একাধিক নজির গড়েন।

এমনটা নয় যে, ব্যাট হাতে ফর্মে ছিলেন না বাবর আজম। বরং পাক দলনায়ক ইংল্যান্ড সফরে উড়ে যাওয়ার আগে পাকিস্তান সুপার লিগের ৬ ম্যাচে ৪টি হাফ-সেঞ্চুরি করেন। তবে দেশের জার্সিতে বেশ কিছুদিন বড় রানের ইনিংস খেলতে পারছিলেন না বাবর।

গত এপ্রিলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ ম্যাচে শতরান করেছিলেন আজম। তার পর ৮টি আন্তর্জাতিক ইনিংসে তাঁর ব্যক্তিগত সংগ্রহ ছিল যথাক্রমে ২৪, ২, ৪১, ৫২, ০, ২, ০ ও ১৯।

চলতি ইংল্যান্ড সফরের প্রথম দু'ম্যাচে ব্যর্থ হওয়ার পর বার্মিংহ্যামে ১৫৮ রানের ঝকঝকে ইনিংস খেলেন বাবর। ১৩৯ বলের ইনিংসে ১৪টি চার ও ৪টি ছক্কা মারেন পাক দলনায়ক। এমন দুরন্ত ইনিংস খেলার পথে বাবর যে সব নজির গড়েন, একনজরে দেখে নেওয়া যাক তালিকা-

১. ইনিংসের নিরিখে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ১৪টি সেঞ্চুরি করেন বাবর। তিনি ৮১তম ইনিংসে ১৪ নম্বর ওয়ান ডে সেঞ্চুরি করেন। অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং ৮২টি ইনিংসে ১৪তম শতরান করেন। ছেলেদের ক্রিকেটে হাসিম আমলা ৮৪টি ইনিংসে ১৪টি সেঞ্চুরি করেছিলেন।

২. ওয়ান ডে ক্রিকেটে বাবর আজমের এটিই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এর আগে তাঁর সর্বোচ্চ ব্যক্তগত ইনিংস ছিল অপরাজিত ১২৫ রানের।

৩. ইংল্যান্ডের বিরুদ্ধে কোনও পাকিস্তানি ব্যাটসম্যানের এটাই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

৪. একদিনের ক্রিকেটে কোনও পাক অধিনায়কের খেলা এটাই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

৫. ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে ক্রিকেটে এটাই কোনও ক্যাপ্টেনের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

বন্ধ করুন