বাড়ি > ময়দান > ENG vs PAK: বাটলারকে সঙ্গী করে পাকিস্তানের কাছ থেকে জয় ছিনিয়ে নিলেন ক্রিস ওকস
দলকে ম্যাচ জেতানোর পর ক্রিস ওকস। ছবি- টুইটার।
দলকে ম্যাচ জেতানোর পর ক্রিস ওকস। ছবি- টুইটার।

ENG vs PAK: বাটলারকে সঙ্গী করে পাকিস্তানের কাছ থেকে জয় ছিনিয়ে নিলেন ক্রিস ওকস

  • বেশিরভাগ সময় ম্যাচের রাশ নিজেদের হাতে রেখেও ম্যাঞ্চেস্টার টেস্টে হার পাকিস্তানের।

ক্রমশ পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে উত্তেজক জয় তুলে নিল ইংল্যান্ড। পাকিস্তান বেশিরভাগ সময় ম্যাচের রাশ নিজেদের হাতে রাখা সত্ত্বেও চতুর্থ দিনে ম্যাঞ্চেস্টার টেস্টে হার মানতে বাধ্য হল জোস বাটলরা ও ক্রিস ওকস জুটির কাছে।

দ্বিতীয় ইনিংসের ব্যাটিং বিপর্যয়ে একসময় চাপে পড়ে গেলেও প্রথম ইনিংসের লিড মিলিয়ে ইংল্যান্ডের সামনে জয়ের জন্য ২৭৭ রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দিতে সক্ষম হয় পাকিস্তান। একসময় ১১৭ রানে ইংল্যান্ডের ৫ জন ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে জয়ের প্রবল সম্ভাবনা তৈরি করে পাকিস্তান। তবে ষষ্ঠ উইকেটের জুটিতে বাটলার ও ওকস ১৩৯ রান যোগ করে আজহার আলিদের জয়ের স্বপ্নে জয় ঢেলে দেন। বাটলার ৭৫ রানের অনবদ্য ইনিংস খেলে আউট হলেও ওকস দায়িত্ব নিয়ে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন।

পাকিস্তানের ৩২৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ২১৯ রানে। প্রথম ইনিংসে ১০৭ রানের লিড নেয় পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে পাক দল অল-আউট হয়ে যায় ১৬৯ রানে। শেষ ইনিংসে ইংল্যান্ড ৭ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ২৭৭ রান তুলে নেয়।

ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে ৮৪ রান করে অপরাজিত থাকেন ওকস। এছাড়া জো রুট ৪২ ও ডমিনিক সিবলি ৩৬ রান করেন। ইয়াসির শাহ প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট নেন। যদিও পাকিস্তানকে জয় এনে দেওয়ার পক্ষে যথেষ্ট ছিল না তাঁর প্রয়াস। দুই ইনিংস মিলিয়ে ১০৩ রান ও ৪টি উইকেট সংগ্রহ করে ম্যাচের সেরা হন ওকস।

সংক্ষিপ্ত স্কোর:- পাকিস্তান প্রথম ইনিংস: ৩২৬, ইংল্যান্ড প্রথম ইনিংস: ২১৯, পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১৬৯, ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস ২৭৭/৭ (ইংল্যান্ড ৩ উইকেটে জয়ী)।

বন্ধ করুন