বাড়ি > ময়দান > ENG vs PAK: প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মাইলস্টোন ছুঁলেন অ্যান্ডারসন
জেমস অ্যান্ডারসন। ছবি- টুইটার।
জেমস অ্যান্ডারসন। ছবি- টুইটার।

ENG vs PAK: প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মাইলস্টোন ছুঁলেন অ্যান্ডারসন

  • সার্বিকভাবে জিমি হলেন ৬০০ টেস্ট উইকেট ক্লাবের চতুর্থ সদস্য।

অপেক্ষা ছিল ইংল্যান্ডের জয়ের। আর অপেক্ষা ছিল জেমস অ্যান্ডসনের ঐতিহাসিক মাইলস্টোনের। প্রকৃতি বাধ সাধায় ইংল্যান্ডের জয়ের সম্ভাবনা ক্রমশ কমতে থাকলেও, বৃষ্টির বাধা উপেক্ষা করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যান জেমস অ্যান্ডারসন।

ক্রিকেটের ইতিহাসের প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেললেন অ্যান্ডারসন। সব মিলিয়ে চতুর্থ বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন জিমি।

সাউদাম্পটনে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টের আগে জেমস অ্যান্ডারসনের টেস্ট উইকেট সংখ্যা ছিল ৫৯৩। অর্থাৎ, দুই ইনিংস মিলিয়ে ৭টি উইকেট নিলেই ৬০০ টেস্ট উইকেটের এলিট ক্লাবে ঢুকে পড়তেন তিনি।

তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেন অ্যান্ডারসন। পাকিস্তান ফলো-অন করে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে চতুর্থ দিনের শেষে আরও একটি উইকেট পকেটে পোরেন তিনি। সুতরাং, ম্যাচের শেষ দিনে ৬০০-র গণ্ডি ছুঁতে তাঁর দরকার ছিল একটি মাত্র উইকেট। অথচ শেষ দিনে বৃষ্টির জন্য কিছুতেই খেলা শুরু করা যাচ্ছিল না।

সময় যত গড়িয়েছে, ম্যাচে ইংল্যান্ডের জয়ের সম্ভাবনা ততই কমেছে। তবে মধ্যাহ্ন ভোজ ও চায়ের বিরতির পর খেলা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই পাক অধিনায়ক আজহার আলিকে আউট করে নজির গড়েন অ্যান্ডারসন। আজহারই হলেন টেস্টে জেমস অ্যান্ডারসনের ৬০০তম শিকার।

পেসারদের মধ্যে সবথেকে বেশি টেস্ট উইকেট নেওয়ার রেকর্ড আগেই অ্যান্ডারসনের দখলে ছিল। সার্বিকভাবে কেরিয়ারে সর্বাধিক টেস্ট উইকেট শিকারিদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন তিনি। অর্থাৎ, অ্যান্ডারসনের আগে যে তিনজন বোলার টেস্টে ৬০০ উইকেটের মাইলস্টোন টপকেছেন, তাঁরা সবাই স্পিনার।

টেস্টে সবথেকে বেশি ৮০০ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড রয়েছে মুথাইয়া মুুলিধরণের নামে। ৭০৮টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন কিংবদন্তি শেন ওয়ার্ন। অনিল কুম্বলের দখলে রয়েছে ৬১৯টি উইকেট। তিনি রয়েছেন তালিকার তিন নম্বরে।

বন্ধ করুন