বাড়ি > ময়দান > ENG vs PAK: বিরাট কোহলি ও অ্যারন ফিঞ্চের বিশ্বরেকর্ড ছুঁলেন বাবর আজম
বাবর আজম। ছবি- টুইটার (ICC)।
বাবর আজম। ছবি- টুইটার (ICC)।

ENG vs PAK: বিরাট কোহলি ও অ্যারন ফিঞ্চের বিশ্বরেকর্ড ছুঁলেন বাবর আজম

  • ব্যাটিং গড়ের নিরিখে ভারত অধিনায়ককেও পিছনে ফেলে দেন পাকিস্তানের ওয়ান ডে ও টি-২০ ক্যাপ্টেন।

বিরাট কোহলি ও অ্যারন ফিঞ্চের অনন্য একটি টি-২০ রেকর্ড ছুঁয়ে ফেললেন বাবর আজম। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দ্রুততম ১৫০০ রান করার নিরিখে ভারত অধিনায়ক ও অস্ট্রেলিয়ার সীমিত ওভারের দলনায়কের সঙ্গে একাসনে বসে পড়েন পাকিস্তানের ওয়ান ডে ও টি-২০ ক্যাপ্টেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে হাফ-সেঞ্চুরি করার পথে বাবর ১৫০০ রানের মাইলস্টোন টপকে যান। তিনি মোট ৩৯টি ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। বিরাট কোহলি এবং অ্যারন ফিঞ্চও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১৫০০ রানের গণ্ডি টপকেছেন ৩৯টি করে ইনিংসেই। অর্থাৎ, এই নিরিখে তিন তারকাই এখন বিশ্বরেকর্ডের অধিকারী।

এই মাইলফলক ছুঁতে বাবরের প্রয়োজন ছিল ২৯ রান। তিনি শেষমেশ ৪৪ বলে ৫৬ রান করে আউট হন। বাবর অবশ্য অন্তত ৫০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে ব্যাটিং গড়ের নিরিখে বিরাট কোহলিকে পিছনে ফেলে দেন। এই ইনিংসের পর বাবরের ব্যাটিং গড় দাঁড়ায় ৫০.৯০, যা আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ। কোহলির ব্যাটিং গড় ৫০.৮০, যা এতদিন সর্বাধিক ছিল। যদিও বাবরের (৪০) তুলনায় দ্বিগুনেরও বেশি ম্যাচ খেলেছেন কোহলি (৮২)।

টি-২০ ক্রিকেটে সবথেকে বেশি রানের রেকর্ড রয়েছে বিরাট কোহলির দখলে। তিনি ৮২ ম্যাচে ২৭৯৪ রান সংগ্রহ করেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা। ১০৮ ম্যাচে তাঁর ঝুলিতে রয়েছে ২৭৭৩ রান। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে মার্টিন গাপ্তিল, শোয়েব মালিক ও ডেভিড ওয়ার্নার।

বাবর আজম ৪০ ম্যাচে সংগ্রহ করেছেন ১৫২৭ রান। মহম্মদ হাফিজ এই ম্যাচেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২ হাজার রানের মাইলস্টোন টপকে যান। ৯৩ ম্যাচে তাঁর সংগ্রহ ২০৬১ রান।

বন্ধ করুন