বাড়ি > ময়দান > ENG vs PAK: পাকিস্তানের চূড়ান্ত ব্যাটিং বিপর্যয়ে লড়াইয়ে ফিরল ইংল্যান্ড
লড়াইয়ে ফিরল ইংল্যান্ড। ছবি- টুইটার।
লড়াইয়ে ফিরল ইংল্যান্ড। ছবি- টুইটার।

ENG vs PAK: পাকিস্তানের চূড়ান্ত ব্যাটিং বিপর্যয়ে লড়াইয়ে ফিরল ইংল্যান্ড

  • ওল্ড ট্র্যাফোর্ডে তৃতীয় দিনে সাকুল্যে ১৪টি উইকেটের পতন ঘটে।

বাগে পেয়েও ইংল্যান্ডকে চাপে রাখতে পারল না পাকিস্তান। ম্যাঞ্চেস্টার টেস্টের দ্বিতীয় দিনেই ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নেন আজহার আলিরা। তৃতীয় দিনে প্রথম সেশনের পর ম্যাচে নিজেদের অবস্থান আরও মজবুত করেন তাঁরা। তবে দিনের শেষে ইংল্যান্ড লড়াইয়ে ফেরে পাকিস্তানের ব্যাটিং ভরাডুবির জন্যই।

পাকিস্তানের ৩২৬ রানের জবাবে পালটা ব্যাট করতে নেমে ইংল্যান্ড দ্বিতীয় দিনের খেলা শেষ করে ৪ উইকেটে ৯২ রান তুলে। তার পর থেকে পুনরায় খেলা শুরু করে তৃতীয় দিনে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ২১৯ রানে। অর্থাৎ, প্রথম ইনিংসের নিরিখে ১০৭ রানের বড়সড় লিড নিয়ে নেয় পাকিস্তান।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন ওলি পোপ। গত দিনের আর এক অপরাজিত ব্যাটসম্যান জোস বাটলার আউট হন ৩৮ রান করে। এছাড়া স্টাুয়ার্ট ব্রড ২৯, ক্রিস ওকস ১৯ ও জোফ্রা আর্চার ১৬ রান করেন।

ইয়াসির শাহ ৪টি উইকেট নেন। ২টি করে উইকেট পেয়েছেন মহম্মদ আব্বাস ও শাদব খান। ১টি করে উইকেট নাসিম শাহ ও শাহীন শাহ আফ্রিদির।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে পাকিস্তান চূড়ান্ত ব্যাটিং বিপর্যয়ে পড়ে। তৃতীয় দিনের শেষে ১৩৭ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে বসেছে তারা। অর্থাৎ, প্রথম ইনিংসের লিড মিলিয়ে পাক দল আপাতত এগিয়ে রয়েছে ২৪৪ রানে। চতুর্থ দিনের শুরুতে দ্রুত পাকিস্তানের লেজ ছেঁটে ফেলতে পারলে জয়ের লক্ষ্য নাগালের মধ্যে বেঁধে রাখতে পারে ইংল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের হয়ে আবিদ আলি ২০, আজহার আলি ১৮, বাবর আজম ৫, আসাদ শফিক ২৯, মহম্মদ রিজওয়ান ২৭, শাদব খান ১৫ ও শাহীন আফ্রিদি ২ রান করে আউট হয়েছেন। খাতা খুলতে পারেননি প্রথম ইনিংসে শতরান করা শান মাসুদ।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস ও বেন স্টোকস। ১টি উইকেট দখল করেন ডমিনিক বেস।

সংক্ষিপ্ত স্কোর:- পাকিস্তান প্রথম ইনিংস: ৩২৬, ইংল্যান্ড প্রথম ইনিংস: ২১৯, পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১৩৭/৮ (তৃতীয় দিনের শেষে)।

বন্ধ করুন