বাংলা নিউজ > ময়দান > Eng vs SA: ছক্কা না মেরেই ৩৩৩ রান! বাইশ গজে নজির গড়ল দক্ষিণ আফ্রিকা

Eng vs SA: ছক্কা না মেরেই ৩৩৩ রান! বাইশ গজে নজির গড়ল দক্ষিণ আফ্রিকা

বাইশ গজে নজির গড়ল দক্ষিণ আফ্রিকা (ছবি-এএফপি) (AFP)

ইংল্যান্ডের বিরুদ্ধে বিশাল স্কোর তুলেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু আশ্চর্যের বিষয় ছিল যে এই ম্যাচে কোনও ব্যাটসম্যানই দলের পক্ষে একটিও ছক্কা মারতে পারেনি এবং এটি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে যৌথ দ্বিতীয় সর্বোচ্চ স্কোর।

মঙ্গলবার ১৯ জুলাই ডারহামে দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ডের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। এই ম্যাচে দারুণ পারফর্ম করেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দল। ইংল্যান্ডের বিরুদ্ধে বিশাল স্কোর তুলেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু আশ্চর্যের বিষয় ছিল যে এই ম্যাচে কোনও ব্যাটসম্যানই দলের পক্ষে একটিও ছক্কা মারতে পারেনি এবং এটি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে যৌথ দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। 

আরও পড়ুন… ভারতের জার্সি চাই না, পাকিস্তানের ফাস্ট বোলারের আবদার শুনে কী করেছিলেন ধোনি?

আসলে, বেন স্টোকসের শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচে, দক্ষিণ আফ্রিকার দল একটিও ছক্কা না মেরে স্কোর বোর্ডে ৩৩৩ রান তুলে ছিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এটি তৃতীয়বার, যখন একটি দল ৩৩০ এর বেশি রান করেছিল। তবে এই ম্যাচে একটিও ছক্কা মেরেনি টিম দক্ষিণ আফ্রিকা। ২০১১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ড দল গড়েছিল রেকর্ডটি। একই রেকর্ড এখন ইংল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা করল। এমনকি দক্ষিণ আফ্রিকার এদিনের ইনিংসে একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরিও ছিল। 

আরও পড়ুন… ভারতের জার্সি চাই না, পাকিস্তানের ফাস্ট বোলারের আবদার শুনে কী করেছিলেন ধোনি?

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কা না মেরে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। ২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আট উইকেট হারিয়ে ৩৪৫ রান করেছিল শ্রীলঙ্কা। একই সঙ্গে এখন দক্ষিণ আফ্রিকা ৫ উইকেট হারিয়ে ৩৩৩ রান করেছে। ২০১১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেট হারিয়ে একই সংখ্যক রান করেছিল ইংল্যান্ড দল। দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ডের এদিনের ম্যাচে ইংল্যান্ড হারলেও, ব্রিটিশরা মেরেছে ৩টি ছক্কা।

বন্ধ করুন