বাংলা নিউজ > ময়দান > ENG vs SA: রাবাডাদের সামনে ‘লিক’ হয়ে গেল ব্যাজবল, ৫ ইনিংসে সেঞ্চুরির শূন্যে আউট বেয়ারস্টো

ENG vs SA: রাবাডাদের সামনে ‘লিক’ হয়ে গেল ব্যাজবল, ৫ ইনিংসে সেঞ্চুরির শূন্যে আউট বেয়ারস্টো

উড়ে গেল আন্দ্রে নরখিয়া। (ছবি সৌজন্যে রয়টার্স)

ENG vs SA: অধিনায়ক বেন স্টোকসের আমলে এই প্রথমবার রান তাড়া করার ছক থেকে বেরোতে হবে ইংল্যান্ডকে। আর ইংল্যান্ডের সেই কাজটা প্রথমদিনেই আরও কঠিন করে তোলেন রাবাডা এবং আন্দ্রে নরখিয়া। মেঘলা আকাশের নিচে প্রোটিয়া পেসারদের আগ্রাসী বোলিংয়ে সামনে থরহরিকম্প শুরু হয় ইংল্যান্ডের।

কাগিসো রাবাডাদের সামনে ‘লিক’ হয়ে গেল ব্যাজবল। লর্ডসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ছয় উইকেটে ১১৬ রানে ধুঁকছে ইংল্যান্ড। ওলি পোপের অপরাজিত ৬১ রানটা না থাকলে ব্রিটিশদের অবস্থা আরও খারাপ হত।

বুধবার টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার ডিন এলগার। তার ফলে অধিনায়ক বেন স্টোকসের আমলে এই প্রথমবার রান তাড়া করার ছক থেকে বেরোতে হবে ইংল্যান্ডকে। আর ইংল্যান্ডের সেই কাজটা প্রথমদিনেই আরও কঠিন করে তোলেন রাবাডা এবং আন্দ্রে নরখিয়া। মেঘলা আকাশের নিচে প্রোটিয়া পেসারদের আগ্রাসী বোলিংয়ে সামনে থরহরিকম্প শুরু হয় ইংল্যান্ডের। 

প্রথম স্পেলেই দুই ওপেনারকে ফেরত পাঠিয়ে দেন রাবাডা। দ্বিতীয় ঘণ্টার শুরুতেই জো রুটকে আউট করেন মার্কো জানসেন। ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) নিয়েও রক্ষা পাননি প্রাক্তন ইংরেজ অধিনায়ক। সেই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই জনি বেয়ারস্টোরকে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরান নরখিয়া। ব্যাট এবং প্যাডের মধ্যে ফাঁক রাখার যে স্বভাব আছে বেয়ারস্টোর, তার পুরো সদ্ব্যবহার করেন প্রোটিয়া পেসার। ছিটকে যায় বেয়াস্টোর মিডল স্টাম্প। শেষ পাঁচটি ইনিংসে চতুর্থ শতরানের পর শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান।

আরও পড়ুন: UAE T20 League 2022: দুই KKR তারকা থেকে ইংল্যান্ডের ব্যাজবল নায়ক - UAE T20 লিগে দল ঘোষণা নাইটদের

তারপর ইংল্যান্ডের ইনিংসের হাল ধরেন পোপ এবং স্টোকস। দু'জনে মিলে কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। তাঁদের ৪৫ রানের জুটি ভাঙেন নরখিয়া। স্টোকসকে পুরো অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলে আউট করেন দক্ষিণ আফ্রিকার তারকা। ৩০ বলে ২০ রান করেন স্টোকস। সেই ধাক্কা সামলে ওঠার আগেই বেন ফোকসকে আউট করে দেন নরখিয়া। তারপর আর দুটির বেশি বল করতে পারেননি দক্ষিণ আফ্রিকার পেসাররা। ফ্লাডলাইটের নিচে বৃষ্টি বৃদ্ধি পাওয়ায় খেলা স্থগিত হয়ে যায়। তারপর প্রথমদিনে আর একটিও বল হয়নি। আপাতত ইংল্যান্ডের স্কোর ছয় উইকেটে ৩২ ওভারে ১১৬ রান।

আরও পড়ুন: County Cricket: ১০০-র বেশি গড়, ৬ ম্যাচেই টপকালেন ৪০০ রানের গণ্ডি, সাসেক্সকে ফের ম্যাচ জেতালেন পূজারা

দক্ষিণ আফ্রিকার হয়ে ১২ ওভারে ৩৬ রান দিয়ে দুই উইকেট নেন রাবাডা। নয় ওভারে তিন উইকেট নেন নরখিয়া। কিছুটা বেশি রান দিলেও ইংল্যান্ডকে জোরদার ধাক্কা দিয়েছেন। অন্যদিকে ছয় ওভারে এক উইকেট নিয়েছেন জানসেন।

বন্ধ করুন