বাংলা নিউজ > ময়দান > ENG vs SA: বিশ্রী হারের সঙ্গে বড় ধাক্কা, চোটের কারণে ছিটকে গেলেন প্রোটিয়া তারকা

ENG vs SA: বিশ্রী হারের সঙ্গে বড় ধাক্কা, চোটের কারণে ছিটকে গেলেন প্রোটিয়া তারকা

রাসি ভ্যান ডার দাসেন।

ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস এবং ৮৫ রানে হারিয়ে সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে। দক্ষিণ আফ্রিকা আবার প্রথম ম্যাচে এক ইনিংস এবং ১২ রানে জিতেছিল। শনিবার তারই বদলা নিল ইংল্যান্ড।

একেই দ্বিতীয় টেস্টে বিশ্রি হার, তার উপর আবার তাদের তারকা প্লেয়ার রাসি ভ্যান ডার দাসেনের চোট। তৃতীয় টেস্টের আগে বেজায় চাপে পড়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। ম্যাঞ্চেস্টারে দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই আঙুলে চোট পেয়েছিলেন দাসেন। যার জেরে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট থেকে ছিটকে যেতে হল প্রোটিয়া তারকাকে।

শনিবার জানিয়েছে সিএসএ এক বিবৃতিতে জানিয়েছে, ‘প্রোটিয়া ব্যাটার রাসি ভ্যান ডার দাসেনের বাঁ-হাতের তর্জনীতে ফ্র্যাকচার হয়েছে। যে কারণে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের বাকি ম্যাচ থেকে বাদ পড়েছেন তিনি।’ অলরাউন্ডার উইয়ান মুল্ডারকে তৃতীয় তথা শেষ টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকা দলে যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: ব্রিটিশদের কাছে হেরে শীর্ষস্থান হারাল প্রোটিয়ারা, কী লাভ হল ভারতের?

সিএসএ আরও যোগ করেছেন, ‘তিনি একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করতে দক্ষিণ আফ্রিকায় ফিরে আসবেন। এবং তার পরে তাঁর চিকিৎসা ব্যবস্থার বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া হবে।’

ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস এবং ৮৫ রানে হারিয়ে সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে। দক্ষিণ আফ্রিকা আবার প্রথম ম্যাচে এক ইনিংস এবং ১২ রানে জিতেছিল। শনিবার তারই বদলা নিল ইংল্যান্ড।

আরও পড়ুন: ম্যাঞ্চেস্টার টেস্টে ৩ দিনেই প্রোটিয়াদের হারাল ইংল্যান্ড, ম্যাচের সেরা স্টোকস

ম্যাঞ্চেস্টারে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড বল হাতে দুর্দান্ত শুরু করে এবং প্রতিপক্ষকে মাত্র ১৫১ রানে গুড়িয়ে দেয়। এর পর ব্রিটিশকা ব্যাট করতে নেমেও দুরন্ত পারফরম্যান্স করে। বেন স্টোকস (১০৩) এবং বেন ফোকসের (অপরাজিত ১১৩) সেঞ্চুরির হাত ইংল্যান্ড বড় স্কোর করে। ৯ উইকেটে ৪১৫ রানে নিজের ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ব্রিটিশরা।

এর পর আরও একবার দেখা যায় ইংল্যান্ডের বোলারদের দাপট। দক্ষিণ আফ্রিকাকে তাদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭৯ রানে অলআউট করে বড় জয় ছিনিয়ে নেয়।

রাসি ভ্যান ডার দাসেন এবং কিগান পিটারসন দক্ষিণ আফ্রিকাকে হারের হাত থেকে বাঁচানোর চেষ্টা করেও লাভ হয়নি। দাসেন আঙুলের চোট নিয়ে ৪১ করেন এবং পিটারসন করেন ৪২ রান। বাকিদের অবস্থা তথৈবচ। টেস্টের তৃতীয় দিনে চায় বিরতির ঠিক পরেই গুড়িয়ে যায় দক্ষিণ আফ্রিকার লোয়ার অর্ডার। জেমস অ্যান্ডারসন তিনটি এবং অলি রবিনসন চারটি উইকেট নেন। প্রথম ইনিংসেও অ্যান্ডারসন তিনটি উইকেট নিয়েছিলেন।

বন্ধ করুন