বাংলা নিউজ > ময়দান > ENG vs SA: দ্বিতীয় দিনের শেষে এগিয়ে প্রোটিয়ারা, ইংল্যান্ডকে খেলায় রাখলেন স্টোকস

ENG vs SA: দ্বিতীয় দিনের শেষে এগিয়ে প্রোটিয়ারা, ইংল্যান্ডকে খেলায় রাখলেন স্টোকস

বেন স্টোকস।

দ্বিতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২৮৯ রান। এখনও পর্যন্ত ১২৪ রানে এগিয়ে প্রোটিয়ারা। ৩ উইকেট হাতে রয়েছে তাদের। তবে বড় রানের লিড না পেলে কিন্তু চাপে পড়বে প্রোটিয়ারা। কারণ দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ বের করে নেওয়ার ক্ষমতা ইংল্যান্ডের রয়েছে।

ইংল্যান্ডের ব্যাটিং অর্ডার যেমন মুখ থুবড়ে পড়েছে, ততটা না হলেও দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা আহামরি পারফরম্যান্স করেছে, এমনটা বলা যায় না। সারেল এরউই-এর ৭৩ ছাড়া দক্ষিণ আফ্রিকার বাকিরা কেউ অন্তত দ্বিতীয় দিনের শেষ পর্যন্ত হাফসেঞ্চুরি করতে পারেননি। যাই হোক তাতেও ব্রিটিশদের চেয়ে কিছুটা হলেও ভালো জায়গায় রয়েছে প্রোটিয়ারা। যার জেরে দ্বিতীয় দিনের শেষে ১২৪ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।

বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে প্রথম দিনের শেষে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৬ উইকেটে ১১৬ রান। বেশ চাপেই ছিল ব্রিটিশ বাহিনী। প্রথম দিন ভাগ্যিস চা বিরতির আগে থেকেই বৃষ্টি নামে। যার জেরে বুধবারের খেলা পণ্ড হয়ে যায়। তা না হলে ইংল্যান্ডের চাপ আরও বাড়ত বৈকি!

আরও পড়ুন: বুড়ো হাড়ের ভেল্কি, লর্ডসে উইকেট নিয়েই ১১০ বছরের রেকর্ড ভাঙলেন অ্যান্ডারসন

তবে দ্বিতীয় দিনেও ইংল্যান্ড আহামরি কিছুই করতে পারেনি। মাত্র ১৬৫ রানেই শেষ হয়ে যায় তাদের ইনিংস। একমাত্র অলি পোপ ৭৩ রান করেছেন। বাকিরা ২০ রানও টপকাতে পারেননি। ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন অধিনায়ক বেন স্টোকস। তাঁর সংগ্রহই ২০। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা একাই পাঁচ উইকেট নিয়েছেন। ৩ উইকেট নিয়েছে এনরিখ নরকিয়া। মার্কো জানসেন নিয়েছেন ২ উইকেট।

আরও পড়ুন: রাবাডাদের সামনে ‘লিক’ হয়ে গেল ব্যাজবল, ৫ ইনিংসে সেঞ্চুরির শূন্যে আউট বেয়ারস্টো

প্রোটিয়ারা তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে আহামরি না হলেও, খারাপ জায়গায় নেই। প্রথম উইকেটে ডিন এলগার এবং সারেল এরউই ৮৫ রান করেন। তবে এই জুটি ভাঙেন জেমস অ্যান্ডারসন। ৪৭ করে অ্যান্ডারসনের বলে বোল্ড হন প্রোটিয়া অধিনায়ক এলগার। ৭৩ করেন এরউই। এ ছাড়া মার্কো জানসেন ৪১ করে অপরাজিত রয়েছেন। কেশব মহারাজ আটে ব্যাট করতে নেমে ৪১ করেছেন। সব মিলিয়ে দ্বিতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২৮৯ রান। এখনও পর্যন্ত ১২৪ রানে এগিয়ে প্রোটিয়ারা।

ইংল্যান্ডের বেন স্টোকস ৩ উইকেট নিয়েছেন। স্টোকসের দাপটে কিছুটা হলেও চাপে দক্ষিণ আফ্রিকা। ১টি করে উইকেট নিয়েছেন জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ড ব্রড, ম্যাথু পটস এবং জ্যাক লিচ।

যদিও এখনও ৩ উইকেট হাতে রয়েছে দক্ষিণ আফ্রিকার। তবে বড় রানের লিড না পেলে কিন্তু চাপে পড়বে প্রোটিয়ারা। কারণ দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ বের করে নেওয়ার ক্ষমতা রয়েছে ইংল্যান্ডের।

বন্ধ করুন