বাংলা নিউজ > ময়দান > ENG vs SA: টেমসে বিসর্জন ব্যাজবলের! আড়াই দিনে ইংরেজদের ফানুস ফাটিয়ে দিল দক্ষিণ আফ্রিকা

ENG vs SA: টেমসে বিসর্জন ব্যাজবলের! আড়াই দিনে ইংরেজদের ফানুস ফাটিয়ে দিল দক্ষিণ আফ্রিকা

বোল্ড ম্যাথু পটস। (ছবি সৌজন্যে এপি)

ENG vs SA: ঘরের মাঠে ব্যাজবল ফানুস ফেটে গেল ইংল্যান্ডের। আড়াই দিনে এক ইনিংস এবং ১২ রানে হেরে গেলেন বেন স্টোকসরা।

শুভব্রত মুখার্জি

∆ ইংল্যান্ড :-

১৬৫/১০

(অলি পোপ ৭৩, রাবাডা ৫২/৫)

১৪৯/১০

( স্টুয়ার্ট ব্রড ৩৫, লিস ৩৫, নরখিয়া ৪৭/৩)

∆ দক্ষিণ আফ্রিকা

৩২৬/১০

( এরউই ৭৩, ব্রড ৭১/৩, স্টোকস ৭১/৩)

মাত্র আড়াই দিনের মধ্যেই লর্ডসের ২২ গজে উড়ে গেল ইংল্যান্ড। কাগিসো রাবাডা, এনরিক নরখিয়া,লুঙ্গি এনগিডিদের দাপুটে পেস বোলিংয়ের সামনে দিশেহারা দেখাল ইংল্যান্ড ব্যাটারদের। ব্রেন্ডন ম্যাককালাম বেন স্টোকসদের কোচ হয়ে আসার পরে বহুল চর্চিত 'ব্যাজবল' ক্রিকেটকে একেবারে 'হোম অফ ক্রিকেটেই' ধরাশায়ী করলেন ডিন এলগাররা। এক ইনিংস এবং ১২ রানের বিরাট ব্যবধানে জয় পেয়ে সিরিজে ১-০ ফলে লিড নিল এলগার বাহিনী।

নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে ঘরের মাটিতে ইংল্যান্ডের টেস্ট দলের হেড কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা ব্রেন্ডন ম্যাককালাম। তারপর থেকেই ভয়ডরহীন ক্রিকেট তথা 'ডোন্ট কেয়ার' ক্রিকেট লাল বলে খেলা শুরু করে ইংল্যান্ড। নিউজিল্যান্ড এবং ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে যে পরিস্থিতি হোক না কেন চালিয়ে খেলে, কাউন্টার অ্যাটাক করে ম্যাচের পরিস্থিতি বদলে দিয়েছিলেন ইংল্যান্ড ব্যাটাররা। এই ব্র্যান্ড অফ ক্রিকেটকে সমর্থকরা নাম দেন 'ব্যাজবল' ক্রিকেট বলে। যা মুখ থুবড়ে পড়ল লর্ডসের ২২ গজে।

ম্যাচের প্রথম ইনিংসেই রাবাডার আগুনে পেস বোলিং ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছিল। ব্যাট হাতে এলগার, এরউইদের লড়াই সেই ভিতকেই মজবুত করেছিল। আর দ্বিতীয় ইনিংসে নরখিয়া সেই ভিতের উপর দাঁড়িয়ে দলের বড় জয় সুনিশ্চিত করেন। প্রথম ইনিংসে ইংল্যান্ড মাত্র ১৬৫ রানে অলআউট হয়ে যায়। একমাত্র ওলি পোপ ছাড়া কেউ সেভাবে লড়াই করতে পারেননি। পোপ ৭৩ রান করেন। রাবাদা ৫২ রান দিয়ে নেন ৫ উইকেট।

আরও পড়ুন: ENG vs SA: একই মাঠে ১০০ টেস্ট উইকেটের নজির ব্রডের, আরও ৩ জন রয়েছেন তালিকায়, জানেন তাঁরা কে?

জবাবে ব্যাট করতে নেমে এলগার ৪৭, সারেল এরউই ৭৩ রানের ইনিংস খেলে দলকে প্রথম ইনিংসে লিড এনে দেন। যে লিডকে আরও বেশি মজবুত করে মার্কো জানসেনের ৪৮ এবং কেশব মহারাজের ৪১ রান। ফলে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয় ৩২৬ রানে। স্টোকস এবং ব্রড তিনটি করে উইকেট নেন।

আরও পড়ুন: ENG vs SA: দ্বিতীয় দিনের শেষে এগিয়ে প্রোটিয়ারা, ইংল্যান্ডকে খেলায় রাখলেন স্টোকস

জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১৪৯ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। দলের হয়ে ওপেনার অ্যালেক্স লিস এবং স্টুয়ার্ট ব্রড সর্বোচ্চ ৩৫ রান করেন। নরখিয়া ৪৭ রান দিয়ে তিনটি উইকেট নেন। এছাড়াও রাবাডা, এনগিডি, জানসেন দুটি করে উইকেট নেন। ফলে এক ইনিংস এবং ১২ রানের বড় জয় পেল ডিন এলগারের নেতৃত্বাধীন দক্ষিণ আফ্রিকা।

বন্ধ করুন