বাংলা নিউজ > ময়দান > ENG vs SA: একই মাঠে ১০০ টেস্ট উইকেটের নজির ব্রডের, আরও ৩ জন রয়েছেন তালিকায়, জানেন তাঁরা কে?

ENG vs SA: একই মাঠে ১০০ টেস্ট উইকেটের নজির ব্রডের, আরও ৩ জন রয়েছেন তালিকায়, জানেন তাঁরা কে?

স্টুয়ার্ড ব্রড।

এর আগে কলম্বোতেই মুথাইয়া মুরলিথরন ১৬৬টি টেস্ট উইকেট নিয়েছেন। জেমস অ্যান্ডারসন আবার লর্ডসেই নিয়েছেন ১১৭টি টেস্ট উইকেট। এ ছাড়া মুরলি ক্যান্ডিতেও নিয়েছেন ১১৭টি টেস্ট উইকেট। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ আবার গলে নিয়েছেন ১০২টি টেস্ট উইকেট। আর ব্রড চতুর্থ প্লেয়ার হিসেবে লর্ডসে নিলেন ১০০ টেস্ট উইকেট।

লর্ডসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে কাইল ভেরেইনকে ফিরিয়ে দুরন্ত নজির গড়েন স্টুয়ার্ট ব্রড। একই মাঠে ১০০ উইকেট নেওয়ার নজির গড়েন তিনি। লর্ডসে এই নিয়ে ব্রড ১০০ উইকেট নিয়ে ফেললেন। তবে চতুর্থ প্লেয়ার হিসেবে এই নজির গড়েন তিনি। তাঁর আগে তিন জন প্লেয়ারের এমন নজির রয়েছে।

এর আগে কলম্বোতেই মুথাইয়া মুরলিথরন ১৬৬টি টেস্ট উইকেট নিয়েছেন। জেমস অ্যান্ডারসন আবার লর্ডসেই নিয়েছেন ১১৭টি টেস্ট উইকেট। এ ছাড়া মুরলি ক্যান্ডিতেও নিয়েছেন ১১৭টি টেস্ট উইকেট। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ আবার গলে নিয়েছেন ১০২টি টেস্ট উইকেট। আর ব্রড চতুর্থ প্লেয়ার হিসেবে লর্ডসে নিলেন ১০০ টেস্ট উইকেট।

আরও পড়ুন: দ্বিতীয় দিনের শেষে এগিয়ে প্রোটিয়ারা, ইংল্যান্ডকে খেলায় রাখলেন স্টোকস

এ দিকে বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে প্রথম দিনের শেষে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৬ উইকেটে ১১৬ রান। বেশ চাপেই ছিল ব্রিটিশ বাহিনী। প্রথম দিন ভাগ্যিস চা বিরতির আগে থেকেই বৃষ্টি নামে। যার জেরে বুধবারের খেলা পণ্ড হয়ে যায়। তা না হলে ইংল্যান্ডের চাপ আরও বাড়ত বৈকি!

তবে দ্বিতীয় দিনেও ইংল্যান্ড আহামরি কিছুই করতে পারেনি। মাত্র ১৬৫ রানেই শেষ হয়ে যায় তাদের ইনিংস। একমাত্র অলি পোপ ৭৩ রান করেছেন। বাকিরা ২০ রানও টপকাতে পারেননি। ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন অধিনায়ক বেন স্টোকস। তাঁর সংগ্রহই ২০। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা একাই পাঁচ উইকেট নিয়েছেন। ৩ উইকেট নিয়েছে এনরিখ নরকিয়া। মার্কো জানসেন নিয়েছেন ২ উইকেট।

আরও পড়ুন: বুড়ো হাড়ের ভেল্কি, লর্ডসে উইকেট নিয়েই ১১০ বছরের রেকর্ড ভাঙলেন অ্যান্ডারসন

প্রোটিয়ারা তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে আহামরি না হলেও, খারাপ জায়গায় নেই। প্রথম উইকেটে ডিন এলগার এবং সারেল এরউই ৮৫ রান করেন। তবে এই জুটি ভাঙেন জেমস অ্যান্ডারসন। ৪৭ করে অ্যান্ডারসনের বলে বোল্ড হন প্রোটিয়া অধিনায়ক এলগার। ৭৩ করেন এরউই। এ ছাড়া মার্কো জানসেন ৪১ করে অপরাজিত রয়েছেন। কেশব মহারাজ আটে ব্যাট করতে নেমে ৪১ করেছেন। সব মিলিয়ে দ্বিতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২৮৯ রান। এখনও পর্যন্ত ১২৪ রানে এগিয়ে প্রোটিয়ারা।

ইংল্যান্ডের বেন স্টোকস ৩ উইকেট নিয়েছেন। স্টোকসের দাপটে কিছুটা হলেও চাপে দক্ষিণ আফ্রিকা। ১টি করে উইকেট নিয়েছেন জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ড ব্রড, ম্যাথু পটস এবং জ্যাক লিচ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের 'আমি দিদিমণি বলছি,' মোবাইল অ্য়াপে গলা বদলে ৭ ছাত্রীকে ধর্ষণ, ধরে ফেলল পুলিশ মধ্য কলকাতার একাংশে ১৪৪ ধারা, পুলিশের ‘ভাবনা-চিন্তাহীন কাজ', বললেন রাজ্যপাল গিলক্রিস্ট-ওয়ার্নারের পর অজি কামিন্স কি পারবেন হায়দরাবাদের দলকে IPL শিরোপা দিতে? হাসপাতালে ভর্তি পূজা! ‘আমার দেখভাল করার কেউ নেই’, যন্ত্রণায় কাতর নায়িকা Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' গুজরাটের গেমিং জোনে ভয়াবহ আগুন, অন্তত ২০জনের মৃত্যু, আটকে পড়েছিল শিশুরা ২৬ বছর বয়সে হারান কৌমার্য! যৌন প্রবৃত্তি থেকে বিয়ে না করার সিদ্ধান্ত নিয়ে করণ দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR তমলুক - কাঁথিতে জয়ের ব্যাপারে প্রত্যয়ী শুভেন্দু, বদলা কি এবার অধরাই থাকবে মমতার?

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.