বাংলা নিউজ > ময়দান > ইয়ন মর্গ্যান-স্যাম কারানের দাপটে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয় ইংল্যান্ডের
ম্যাচের দুই নায়ক মর্গ্যান ও রুট। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
ম্যাচের দুই নায়ক মর্গ্যান ও রুট। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

ইয়ন মর্গ্যান-স্যাম কারানের দাপটে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয় ইংল্যান্ডের

  • এই পরাজয়ের ফলে ওয়ান ডে ক্রিকেটে শ্রীলঙ্কা সবচেয়ে বেশি ম্যাচ হারার লজ্জার নজির গড়ল।

ইংল্যান্ডের বিরুদ্ধে শ্রীলঙ্কার পরাজয়ের ধারা অব্যাহত। স্যাম কারান, ইয়ান মর্গ্যানের দাপটে টানা পাঁচ ম্যাচ হেরে টি-টোয়েন্টি সিরিজে চুনকামের পরে ওয়ান ডে সিরিজও হাতছাড়া হল দ্বীপরাষ্ট্রের।

প্রথমে ব্যাট করতে নেমে ২১ রানের মধ্যেই অধিনায়ক কুশল পেরেরাসহ চার উইকেট হারায় শ্রীলঙ্কা। স্যাম কারানের সুইংয়ে নাস্তানাবুদ দেখায় শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের। ষষ্ঠ উইকেটে ধনঞ্জয় ডি'সিলভা এবং দাসুন শানাকার লড়াকু ৭৮ রানের পার্টনারশিপের সুবাদে ম্য়াচে ফেরে শ্রীলঙ্কা শিবির। ১৩টি চারের সুবাদে সমসংখ্যক বল খেলে দুর্দান্ত ৯১ রানের ইনিংস খেলেন ডি'সিলভা। 

অল্পের জন্য ডি'সিলভার শতরান হাতছাড়া হওয়ার পর শানাকা (৬৭ বলে ৪৭) এবং চামিকা করুনারত্নের (৩৮ বলে ২১) সুবাদে কোনক্রমে নির্ধারিত ৫০ ওভারে ২৪১ রান করে শ্রীলঙ্কা। স্যাম কারান ষষ্ঠ ইংল্যান্ড বোলারহিসাবে নিজের ২৪তম জন্মদিনের আগে ওয়ান ডেতে পাঁচ উইকেট নেন। ডেভি়ড উইলির দখলে আসে চার উইকেট।

শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে এই রান কখনই যথার্থ ছিল না। ইনিংসের শুরু থেকে জনি বেয়ারস্টো (৩৬ বলে ২৯) এবং জেসন রয়ের (৫২ বলে ৬০) সুবাদে কোনসময়ই চাপে দেখায়নি ইংল্যান্ডকে। অফ ফর্মে থাকা অধিনায়ক ইয়ন মর্গ্যানও এদিন রানে ফেরেন। আটটি চার ও একটি ছক্কার সুবাদে ৮৩ বলে ৭৫ রানের একটি ঝাঁ-চকচকে ইনিংস খেলেন তিনি। মর্গ্যানের যোগ্য সঙ্গ দেন জো রুট (৮৭ বলে ৬৮ অপরাজিত)।

সাত ওভার বাকি থাকতেই আট উইকেট হাতে রেখে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড দল। তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে প্রথম দুটি ম্যাচ জিতে সিরিজও নিজেদের নামে করেন মর্গ্যানরা। এই পরাজয়ের ফলে ওয়ান ডে ক্রিকেটে শ্রীলঙ্কা সবচেয়ে বেশি ম্যাচ হারার (৪২৮) লজ্জার নজির গড়ল। তাঁর বোলিং পারফরম্যান্সের জন্য ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন স্যাম কারান।

বন্ধ করুন