বাড়ি > ময়দান > ENG vs WI: পরিকল্পিত ঝুঁকিতে উত্তেজক জয়, ম্যাঞ্চেস্টার টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড
ওল্ড ট্র্যাফোর্ডে ব্রিটিশ বোলারদের আগ্রাসন। ছবি- টুইটার।
ওল্ড ট্র্যাফোর্ডে ব্রিটিশ বোলারদের আগ্রাসন। ছবি- টুইটার।

ENG vs WI: পরিকল্পিত ঝুঁকিতে উত্তেজক জয়, ম্যাঞ্চেস্টার টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড

  • ব্যাটে-বলে দুরন্ত স্টোকস।

কোনও রকমে ফলো-অন এড়ালেও ম্যাঞ্চেস্টার টেস্টে হার বাঁচাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। শেষ দিনে ইংল্যান্ডের আক্রমণাত্মক বোলিংয়ের সামনে আত্মসমর্পণ করতেই হয় ক্যারিবিয়ানদের। বরং বলা ভালো যে, পরিকল্পিত ঝুঁকি নিয়ে দ্বিতীয় টেস্টে জয় তুলে নেয় ব্রিটিশরা। কেননা, জয়ের জন্য ক্যারিবিয়ানদের সামনে যে লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দেয় ইংল্যান্ড, টি-২০ ক্রিকেটের জমানায় অবশিষ্ট ওভারে তা তুলে নেওয়া অসম্ভব ছিল না।

প্রথম ইনিংসের নিরিখ ১৮২ রানে এগিয়ে ছিল ইংল্যান্ড। দ্বিতীয় দফায় ঝোড়ো ব্যাটিং করে ৩ উইকেটের বিনিময়ে ১২৯ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয় ব্রিটিশরা। অর্থাৎ, জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩১২ রানের। 

দিনের অবশিষ্ট ৮৫ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেওয়া অসম্ভব ছিল না। যদিও ওয়েস্ট ইন্ডিজকে জয়ের জন্য ঝাঁপাতে দেখা যায়নি। তারা ম্যাচ ড্রয়ের চেষ্টায় ব্যাট করতে থাকে। তবে ধারাবাহিকভাবে উইকেট হারানোর মাশুল দিয়ে শেষমেশ টেস্টে হার স্বীকার করতে হয় হোল্ডারদের। 

ওয়েস্ট ইন্ডিজ ৭১.১ ওভারে তাদের দ্বিতীয় ইনিংসে অল-আউট হয়ে যায় ১৯৮ রানে। দিনের শেষ ঘণ্টায় কোনও রকমে লড়াই চালাতে পারলে ম্যাচ বাঁচাতে পারত ক্যারিবিয়ানরা। তা না হওয়ায় ইংল্যান্ড ১১৩ রানে ম্যাচ জিতে যায় এবং ৩ টেস্টের সিরিজে ১-১ সমতা ফেরায়। উল্লেখ্য, সাউদাম্পটনে প্রথম টেস্টে জিতে সিরিজে লিড নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে ওপেন করতে নেমে বেন স্টোকস ৫৭ বলে ৭৮ রান করে অপরাজিত থাকেন। তিনি ৪টি চার ও ৩টি ছক্কা মারেন। জো রুট করেন ২২ রান।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে দ্বিতীয় ইনিংসে ৬২ রান করেন ব্রুকস। ৫৫ রানের লড়াকু ইনিংস খেলেন ব্ল্যাকউড। এছাড়া ৩৫ রান করেন হোল্ডার। বাকিরা কেউ বলার মতো রান করতে পারেননি। স্টুয়ার্ট ব্রড ৩টি এবং ওকস, বেস ও স্টোকস ২টি করে উইকেট নেন। দুই ইনিংসে যথাক্রমে ১৭৬ ও ৭৮ রান এবং বল হাতে সাকুল্যে ৩টি উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন বেন স্টোকস।

সংক্ষিপ্ত স্কোর:- ইংল্যান্ড প্রথম ইনিংস: ৪৬৯/৯ ডিক্লেয়ার, ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ২৮৭, ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১২৯/৩ ডিক্লেয়ার, ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ১৯৮, (ইংল্যান্ড ১১৩ রানে জয়ী)।

বন্ধ করুন