বাড়ি > ময়দান > Covid-19 প্রোটোকল ভেঙে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়লেন জোফ্রা আর্চার
বিপাকে জোফ্রা আর্চার। ছবি- টুইটার।
বিপাকে জোফ্রা আর্চার। ছবি- টুইটার।

Covid-19 প্রোটোকল ভেঙে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়লেন জোফ্রা আর্চার

  • ১৩ জনের স্কোয়াডে নাম থাকলেও ম্যাচের দিন সকালে ECB-র তরফে আর্চারকে ছেঁটে ফেলার খবর জানানো হয়।

প্রোটোকল ভেঙে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়লেন ইংল্যান্ডের তারকা পেসার জোফ্রা আর্চার। অনুমতি ছাড়াই বায়ো-সিকিওর পরিমণ্ডলের বাইরে বেরিয়ে শাস্তির মুখে পড়েন আর্চার। যদিও আর্চারকে বাদ দেওয়ার বিষয়টিকে শাস্তি হিসেবে দেখা হচ্ছে না। বরং করোনা সংক্রমণ নিয়ে নিরাপত্তাজনীত কারণেই তাঁকে স্কোয়াড থেকে সরিয়ে দিয়েছে টিম ম্যানেজমেন্ট।

জৈব-নিরাপত্তার বেষ্টনী ভেঙে আর্চার ব্রিটনে নিজের ফ্ল্যাটে গিয়েছিলেন। যার ফলে তাঁকে পাঁচ দিন কোয়ারান্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এই পাঁচ দিনের মধ্যে দু'বার তাঁর করোনা টেস্ট করা হবে। যদি দু'বারই রিপোর্ট নেগেটিভ আসে, তবেই পরবর্তী সময়ে স্কোয়াডের সঙ্গে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে আর্চারকে।

সোশ্যাল ডিসট্যান্সিং নীতি মেনে সাউদাম্পটন থেকে ম্যাঞ্চেস্টারে আসার জন্য ইংল্যান্ড দলের কোনও টিম বাসের ব্যবস্থা করা হয়নি। ক্রিকেটাররা ব্যক্তিগত গাড়িতে হ্যাম্পশায়ার থেকে ওল্ড ট্র্যাফোর্ডে পৌঁছন। গাড়ি চালাতে হয় ক্রিকেটারদেরই। ফেরার পথে আর্চার ব্রিটনে নিজের ফ্ল্যাটে ঘুরে আসেন।

সোমবার আর্চার নিয়ম ভাঙলেও তা সামনে আসে মঙ্গলবার ১৩ জনের স্কোয়াড ঘোষিত হওয়ার পর। স্বাভাবিকভাবেই বৃহস্পতিবার থেকে ম্যাঞ্চেস্টারে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে মাঠে নামার কথা ছিল আর্চারের। তবে নির্ধারিত টস টাইমের ঠিক আগে ইসিবির তরফে বিজ্ঞপ্তি জারি করে আর্চারকে স্কোয়াড থেকে সরিয়ে দেওয়ার খবর জানানো হয়।

ইসিবি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের জন্য যে পরিচয়পত্র তৈরি করেছে, তাতে জিপিএস ট্র্যাকার লাগানো রয়েছে বলে শোনা যাচ্ছে। যদিও তা কেবল ম্যাচ সেন্টারেই সক্রিয় থাকার কথা। বায়ো-সিকিওর বৃত্তের বাইরে থাকা সাংবাদিক ও ধারাভাষ্যকারদেরও যে অ্যাক্রেডিটেশন কার্ড দেওয়া হয়েছে, তাতেও ট্র্যাকার রয়েছে বলে খবর।

আপাতত আর্চারের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে কিনা, তা জানানো হয়নি ইসিবির তরফে। আর্চার নিজের ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে নিয়েছেন ইতিমধ্যেই।

বন্ধ করুন