বাড়ি > ময়দান > ENG vs WI: ব্যাটে-বলে দুরন্ত ব্রড, চার দিনেই টেস্ট জিততে পারে ইংল্যান্ড
স্টুয়ার্ট ব্রডকে অভিনন্দন সতীর্থদের। ছবি- টুইটার।
স্টুয়ার্ট ব্রডকে অভিনন্দন সতীর্থদের। ছবি- টুইটার।

ENG vs WI: ব্যাটে-বলে দুরন্ত ব্রড, চার দিনেই টেস্ট জিততে পারে ইংল্যান্ড

  • ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজ জয়ের গন্ধ পাচ্ছেন ব্রিটিশরা।

ব্যাটে-বলে দুরন্ত স্টুয়ার্ট ব্রড। ম্যাঞ্চেস্টারে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টে ইংল্যাল্ডকে কার্যত একক দায়িত্বে জয়ের স্বপ্ন দেখাচ্ছেন ব্রিটিশ পেসার।

প্রথমত, ব্যাট হাতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি করে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে লড়াই করার রসদ এনে দেন ব্রড। পরে বল হাতে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ধস নামান তিনি। দ্বিতীয় দফায় ব্যাট করার সুযোগ হয়নি ব্রডের। তবে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসেও শুরুতেই ধাক্কা দিয়েছেন তিনি।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৬৯ রানের জবাবে পালটা ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল ৬ উইকেটে ১৩৭ রান তুলে। তার পর থেকে খেলা শুরু করে তৃতীয় দিনে ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৯৭ রানে। হোল্ডার ৪৬, ডওরিচ ৩৭, ক্যাম্পবেল ৩২ ও ব্ল্যাকউড ২৬ রান করেন। স্টুয়ার্ট ব্রড একাই নেন ৬টি উইকেট। ২টি উইকেট অ্যান্ডারসনের। ১টি করে উইকেট নিয়েছেন আর্চার ও ওকস।

দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমে ইংল্যান্ড ২ উইকেটে ২২৬ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। বার্নস ৯০ ও সিবলি ৫৬ রান করে আউট হন। জো রুট ৬৮ রান করে অপরাজিত থাকেন। ১টি করে উইকেট নেন হোল্ডার ও চেস।

প্রথম ইনিংসের লিড মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের জন্য ৩৯৯ রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দেয় ইংল্যান্ড। শেষ ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১০ রান তুলতেই ২ উইকেট হারিয়ে বসেছে ওয়েস্ট ইন্ডিজ। ব্রাথওয়েট ও কেমার রোচকে ফেরত পাঠিয়েছেন ব্রড।

এই পরিস্থিতি থেকে চতুর্থ দিনেই ম্যাচে জয় তুলে নেওয়ার হাতছানি রয়েছে ইংল্যান্ডের সামনে। তাহলে তারা সিরিজেরও দখল নেবে ২-১ ব্যবধানে।

সংক্ষিপ্ত স্কোর:- ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৬৯, ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ১৯৭, ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২২৬/২ ডিক্লেয়ার। ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ১০/২ (তৃতীয় দিনের শেষে)।

বন্ধ করুন