বাড়ি > ময়দান > ব্রেন ক্যান্সারে আক্রান্ত বেন স্টোকসের পিতা
মা-বাবার সঙ্গে বেন স্টোকস। ছবি- ইনস্টাগ্রাম।
মা-বাবার সঙ্গে বেন স্টোকস। ছবি- ইনস্টাগ্রাম।

ব্রেন ক্যান্সারে আক্রান্ত বেন স্টোকসের পিতা

  • নিউজিল্যান্ডের প্রাক্তন রাগবি খেলোয়াড় নিজেই জানিয়েছেন, তাঁর মাথায় দু'টি টিউমার রয়েছে।

ম্যাঞ্চেস্টারে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট খেলার পরেই বেন স্টোকস বাকি সিরিজ থেকে সরিয়ে নেন নিজেকে। সিরিজের মাঝপথেই ইংল্যান্ড ছেড়ে নিউজিল্যান্ডে রওনা হন ব্রিটিশ অল-রাউন্ডার। আশঙ্কা করা হচ্ছিল বাবার অসুস্থতার জন্যই হয়ত তড়িঘড়ি নিউজিল্যান্ডে উড়ে যাওযার সিদ্ধান্ত নেন স্টোকস। 

তবে ইসিবি ও স্টোকসের পরিবারের তরফের তারকা ক্রিকেটারের ব্যক্তিগত জীবন নিয়ে গোপনীয়তা বজায় রাখার অনুরোধ জানানো হয় সংবাদমাধ্যকে। সম্ভবত সেকারণেই সেই সময় স্টোকসের হঠাৎ দল ছাড়ার প্রসঙ্গে বিস্তারিত কিছু জানানো হয়নি সরকারিভাবে। অবশেষে সেই জল্পনাতেই সিলমোহর দেয় স্টোকসের পরিবারই। বেন স্টোকসের পিতা জেড জানিয়ে দেন, তিনি মস্তিষ্কের ক্যান্সারে ভুগছেন।

নিউজিল্যান্ডের প্রাক্তন রাগবি তারকা জেড স্টোকস জানিয়েছেন, গত জানুয়ারিতেই জানতে পারা যায় তাঁর মাথায় দু'টি টিউমার রয়েছে, সহজ কথায় যেটাকে ক্যান্সার বলা যায়। ছেলের খেলা দেখতে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার পরেই অসুস্থ হয়ে পড়েন জেড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইংল্যান্ডের বক্সিং ডে টেস্টের ঠিক আগে জোহানেসবার্গের হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। দক্ষিণ আফ্রিকা থেকে নিউজিল্যান্ডে ফেরার পরেই ব্রেন ক্যান্সারের বিষয়টি সামনে আসে।

৬৪ বছর বয়সী জেড নিউজিল্যান্ড হেরাল্ডকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘মাথায় দু’টি টিউমার থাকা সত্ত্বেও আমি কীভাবে ঘুরে বেড়াই, সেটাই আবাক করে ডাক্তারদের।কীভাবে এটা এল, তা বলা মুশকিল। তবে সারা জীবেন মাথায় বেশ কয়েকবার ধাক্কা লেগেছে। সম্ভবত তা থেকেই এটার উৎপত্তি। তবে এটা এককথায় ব্রেন ক্যান্সার।'

হেরাল্ডকে বেন স্টোকস সিরিজের মাঝপথে ইংল্যান্ড দল ছাড়া প্রসঙ্গে বলেন, ‘আমি এক সপ্তাহ ঘুমোইনি। আমার মাথায় খেলার প্রসঙ্গ কোনওভাবেই আসছিল না। মানসিক দিক দিয়ে দল ছেড়ে আসাই সঠিক সিদ্ধান্ত ছিল।’

উল্লেখ্য, স্টোকস গত জানুয়ারিতেই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন বাবার অসুস্থতার কথা। জোহানেসবার্গের হাসপাতাল থেকে জেড ছাড়া পাওয়ার পর বেন স্টোকস ইনস্টাগ্রামে বাবা-মা'র সঙ্গে একটি ছবি পোস্ট করেন। ৩৭ দিনে ৩টি অস্ত্রোপচারের পর তাঁর পিতার বাড়ির পথে রওনা হওয়ার কথা ব্রিটিশ তারকাই জানিয়েছিলেন অনুরাগীদের।

বন্ধ করুন