বাড়ি > ময়দান > অর্ধেকেরও কম ম্যাচ খেলে ধোনির বিশ্বরেকর্ড ভাঙলেন মর্গ্যান
সেঞ্চুরির পর ইয়ন মর্গ্যান। ছবি- রয়টার্স।
সেঞ্চুরির পর ইয়ন মর্গ্যান। ছবি- রয়টার্স।

অর্ধেকেরও কম ম্যাচ খেলে ধোনির বিশ্বরেকর্ড ভাঙলেন মর্গ্যান

  • ক্যাপ্টেনের ব্যক্তিগত নজিরের দিনে আইরিশদের কাছে হারতে হয় ইংল্যান্ডকে।

মহেন্দ্র সিং ধোনির অনবদ্য বিশ্বরেকর্ড ভাঙলেন ইয়ন মর্গ্যান। তাও প্রাক্তন ভারত অধিনায়কের থেকে অর্ধেকেরও কম ম্যাচ খেলে।

সাউদাম্পটনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে শতরান করার পথে ব্রিটিশ দলনায়ক ৪টি ছক্কা মারেন। সেই সুবাদে তিন ফর্ম্যাট মিলিয়ে তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কার সংখ্যা দাঁড়ায় ৩২৮টি। এই নিরিখে ধোনিকে টপকাতে এখনও সময় লাগবে মর্গ্যানের। তবে ক্যাপ্টেন হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ধোনির ছক্কার রেকর্ড টপকে গেলেন মর্গ্যান।

ক্যাপ্টেন হিসেবে ধোনি টেস্ট, ওয়ান ডে ও টি-২০ মিলিয়ে মোট ৩৩২টি ম্যাচে ২১১টি ছক্কা মেরেছেন। এতদিন সেটিই ছিল কোনও অধিনায়কের মারা আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি ছক্কার বিশ্বরেকর্ড। আয়ারল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে ম্যাচে সেই বিশ্বরেকর্ড নিজের দখলে নেন মর্গ্যান। তিন ফর্ম্যাট মিলিয়ে মোট ১৬৩ ম্যাচে দেশকে নেতৃত্ব দিতে নেমে মর্গ্যান ২১২টি ছক্কা হাঁকালেন।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। প্রাক্তন অজি তারকা নেতা হিসেবে মোট ১৭১টি ছক্কা মেরেছেন। প্রাক্তন নিউজিল্যান্ড তারকা ব্রেন্ডন ম্যাকালাম ক্যাপ্টেন হিসেবে ১৭০টি ছক্কা হাঁকিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

সার্বিকভাবে আন্তর্জাতিক ক্রিকেটে ধোনি ছক্কা মেরেছেন ৩৫৯টি। সেদিক থেকে মর্গ্যানের (৩২৮) থেকে এখনও এগিয়ে রয়েছেন মাহি।

মর্গ্যানের এমন রেকর্ডের ম্যাচ ইংল্যান্ডকে হারতে হয় আয়ারল্যান্ডের কাছে। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড ৪৯.৫ ওভারে ৩২৮ রানে অল-আউট হয়ে যায়। মর্গ্যান ১৫টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৮৪ বলে ১০৬ রান করে আউট হন। জবাবে ব্যাট করতে নেমে ৪৯.৫ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ৩২৯ রান তুলে ম্যাচ জিতে যায় আয়ারল্যান্ড। পল স্টার্লিং ১৪২ ও অ্যান্ডি বলবির্নি ১১৩ রান করেন।

ইংল্যান্ডের মাটিতে ওয়ান ডে ক্রিকেটে সবথেকে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড ভারতের কাছ থেকে ছিনিয়ে নেয় অয়ারল্যান্ড। ঐতিহাসিক ন্যাটওয়েস্ট ফাইনালে ভারত ৩২৫ রান তাড়া করে জয় তুলে নিয়েছিল।

বন্ধ করুন