বাংলা নিউজ > ময়দান > সকালে তিনটে মেডেন দিতেই কেল্লা ফতে, ভারতের ধসের কারণ বললেন রুট
বিরাট কোহলি ও জো রুট (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)
বিরাট কোহলি ও জো রুট (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

সকালে তিনটে মেডেন দিতেই কেল্লা ফতে, ভারতের ধসের কারণ বললেন রুট

  • লর্ডস টেস্টে পরাজয়ের পরে দারুণ ভাবে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। হেডিংলেতে বিরাট কোহলিদের বিরুদ্ধে জিতে সিরিজে সমতায় ফিরল রুট বাহিনী, সঙ্গে এ দিন বেশ কিছু রেকর্ড গড়লেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

লর্ডস টেস্টে পরাজয়ের পরে দারুণ ভাবে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। হেডিংলেতে বিরাট কোহলিদের বিরুদ্ধে জিতে সিরিজে সমতায় ফিরল রুট বাহিনী, সঙ্গে এ দিন বেশ কিছু রেকর্ড গড়লেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তবে সব কিছুর জন্যই তিনি ইংল্যান্ডের বোলারদের কৃতিত্ব দিলেন। 

এ  দিনের জয়ের ফলে টেস্টে মাইকেল ভনকে টপকে গেলেন জো রুট। ইংল্যান্ডের সর্বাধিক টেস্ট জয়ী অধিনায়কের জায়গা দখল করলেন তিনি। এ দিনের টেস্ট জয়ের ফলে জো রুট এই নিয়ে ২৭টি টেস্ট ম্যাচে জয়ী হলেন। রুটের পিছনেই রয়েছেন মাইকেল ভন, তাঁর দখলে রয়েছে ২৬টি টেস্ট জয়ের রেকর্ড। এ ছাড়াও ভারতের বিরুদ্ধেও সর্বাধিক টেস্ট ম্যাচ জয়ী ব্রিটিশ অধিনায়কের জায়গাটা দখল করলেন জো রুট।

ভারত বনাম ইংল্যান্ডের তৃতীয় টেস্ট জিতার পরে রুট অবশ্য এই জয়ের জন্য বোলারদেরকেই কৃতিত্ব দিয়েছেন। বিরাট কোহলিদের প্রথম ইনংসে ৭৮ রানে যেভাবে বেঁধে দিয়েছিলেন তাতে সব থেকে বড় ভূমিকা নিয়েছিল ইংল্যান্ডের বোলাররাই। সেই কারণেই এই টেস্ট ম্যাচ জিততে সক্ষম হয়েছে ইংল্যান্ড, যাস্বীকার করে নেন জো রুট।

তিনি জানান, ‘এটি ছিল চমৎকারর, ক্লিনিকাল পারফরম্যান্স, ওরা দুজন অসাধারণ ছিল, প্রথম দিকে চাপ তৈরি করেছিল। আজ সকালে তিনটি মেডেন নেন, এবং আমরা তখন বুঝে গিয়েছিলাম যে আমরা উইকেট নেওয়ার জন্য ভাল জায়গায় রয়েছি। যখনই সুযোগ এসেছে আমরা সেগুলো নিয়ে নিয়েছি।’

তৃতীয় টেস্টের পরে অ্যান্ডারসনকে গ্রেট ক্রিকেটার বলে আক্ষা করেন ইংল্যান্ডের অধিনায়ক। জো রুট জানান, ‘টেস্টে কেন তিনি সেরা সেটা তিনি নিজের কাজ দিয়েই বোঝান। বোলিং-এ তিনি একটা অসাধারাণ মাইলফলক তৈরি করেছেন, এটা অন্যদের কাছে একটা শিক্ষা।’ হেডিংলের দর্শকদের নিয়েও প্রশংসা করেন রুট। এ দিন ইংল্যান্ডের অধিনায়ক বোঝাতে চান সিরিজের বাকি ম্যাচেও নিজেদের জয়ের ধারাকে ধরে রাখার চেষ্টা করবেন তাঁরা।

বন্ধ করুন