বাড়ি > ময়দান > ডিক্লেয়ার করার পরেও ব্যাটিং করে গেল ইংল্যান্ড!
মার্ক উড  (REUTERS)
মার্ক উড (REUTERS)

ডিক্লেয়ার করার পরেও ব্যাটিং করে গেল ইংল্যান্ড!

দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট ম্যাচে হল এমন আজব কাণ্ড

হাত নেড়ে ব্যাটসম্যানদের ফিরে আসার নির্দেশ দিলেন ইংল্যান্ড ক্যাপ্টেন জো রুট। সারাদিন ফিল্ডিং করে ক্লান্ত সাউথ আফ্রিকার বোলাররাও তখন ফেলছেন স্বস্তির নিশ্বাস। কিন্তু, তারপরেই নাটক। ফের, ব্যাটসম্যানদের খেলতে বললেন ইংল্যান্ড অধিনায়ক। সৌজন্যে, আম্পায়ারদের একটি ছোটো ভুল।

কাগিসো রাবাডার বলে মিড অনে আউট হন মার্ক উড। তখন ডিক্লেয়ার করে দেন রুট। পরে দেখা যায় যে রাবাডা নো-বল করেছিলেন। অর্থাত্ আউট নন উড। তখন নিজের সিদ্ধান্তকে বদলাতে চান রুট। তাঁকে সেই অনুমতি দেন আম্পায়ররা। তারপর আরও ৩১ রান যোগ করে ইংল্যান্ড উড শেষমেশ আউট হওয়ার আগে। কিন্তু এই সিদ্ধান্ত কি আইনানুগ ছিল যখন ১৫.৩ আইনের ধারা বলছে যে একবার ডিক্লেয়ার করলে আর সিদ্ধান্ত বদলানো যায় না। এই নিয়ে এমসিসি অধিকর্তাদের সঙ্গে কথা বলেছিল ইএসপিএন ক্রিকইনফো।

তাদের মতে ঠিক সিদ্ধান্ত নিয়েছেন আম্পায়ররা। আইনের ২.৫.৪ অনুযায়ী, থার্ড আম্পায়ার বলার পর নো বল ঘোষিত হলে সেই সিদ্ধান্তের লাভ পাবে ব্যাটিং দল। নো বলের জন্য অতিরিক্ত রানও পাবে। অর্থাত্ সিদ্ধান্তে ভুল হওয়ার আগের মুহূর্তে ফিরে যাবে ম্যাচ। এমসিসির মতে, উড না আউট হলে কোনও ভাবেই তখন ডিক্লেয়ার করতেন না রুট। তাই এই ক্ষেত্রে আম্পায়রা রুটকে দ্বিতীয় সুযোগ দিয়ে ঠিক কাজ করেছেন। দিনের শেষে সাউথ আফ্রিকার রান দুই উইকেটে ষাট ইংল্যান্ডের ৪৯৯ (ডিক্লেয়ারডের) জবাবে।



বন্ধ করুন