বাংলা নিউজ > ময়দান > ‘স্যান্ডপেপার’ কান্ডে ডেভিড ওয়ার্নারকে খোঁচা স্টুয়ার্ট ব্রডের
ডেভিড ওয়ার্নার ও স্টুয়ার্ট ব্রড। ছবি- টুইটার।
ডেভিড ওয়ার্নার ও স্টুয়ার্ট ব্রড। ছবি- টুইটার।

‘স্যান্ডপেপার’ কান্ডে ডেভিড ওয়ার্নারকে খোঁচা স্টুয়ার্ট ব্রডের

  • ‘স্যান্ডপেপার’ কান্ডের জেরে সহ-অধিনায়কত্ব হারানোর পাশাপাশি নির্বাসিত হয়েছিলেন ডেভিড ওয়ার্নার।

মাঠে স্টুয়ার্ট ব্রড ও ডেভিড ওয়ার্নারের দ্বৈরথ সম্পর্কে সকলেই অবগত। অস্ট্রলিয়ার গত ইংল্যান্ড সফরে বারংবার ব্রডের সুইংয়ে নাস্তানাবুদ হতে হয় ওয়ার্নারকে। এবার সেই লড়াইয়ের রেশ মাঠের বাইরেও দেখা গেল। বিতর্কিত ‘স্যান্ডপেপার’ কান্ড নিয়ে এবার ওয়ার্নারকে খোঁচা দিলেন ইংল্যান্ডের তারকা বোলার ব্রড।

‘স্যান্ডপেপার’ কান্ডের মূল অভিযুক্ত ক্যামেরন ব্যানক্রফ্টের অজি বোলারদের অবগত হওয়ার সাম্প্রতিক এক দাবিতে ফের চর্চার কেন্দ্রবিন্দুতে তিন বছর আগের বিতর্কিত কান্ড। ব্যানক্রফ্টের দাবিকে সমর্থন জানিয়েই ঘুরিয়ে অজি বোলারদের ঘটনার বিষয়ে অবগত হওয়ার দিকেই ইঙ্গিত করেন ব্রড। তিনি দাবি করেন বলের সামান্য হেরফেরেও তাঁর সতীর্থ জেমস অ্যান্ডারসন তাঁর ওপর ক্ষুব্ধ হন। 

ইংল্যান্ডে এক সাবান প্রস্তুতকারী সংস্থার আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমি অস্ট্রেলিয়া দলের হয়ে কোনদিন বল করিনি। তবে আমাদের ইংল্যান্ড দলে বলে একটা সামান্য দাগ হলেও অ্যান্ডরসন সিমের চার ইঞ্চি এদিক ওদিকে বল ফেলায় আমার ওপর ক্ষুব্ধ হন। আমরা বলকে রিভার্স সুইং করানোর চেষ্টায় থাকলে, দলের সকলেই সেই বিষয়ে অবগত থাকে। কারণ বলের সামন্য হেরফের হলেও বল রিভার্স সুইং করা বন্ধ করে দেয়। আমি বুঝতে পারছি ওই পর্বটা (‘স্যান্ডপেপার’ কান্ড) ওই তিন ক্রিকেটারের জন্য কতটা কঠিন ছিল। সাম্প্রতিককালে ওয়ার্নারের এজেন্টেরও বেশ কিছু মন্তব্য আমি শুনেছি। অস্ট্রেলিয়ার হয়ে অবসর গ্রহনের পর ওয়ার্নার বই লিখলে সেটা বেশ আকর্ষক হবে।’

ইংলিশ ফাস্ট বোলারের মতে বিতর্কিত তিন ক্রিকেটার অবসর নেওয়ার পরে ঘটনাটির বিষয়ে আরও বিস্তারিত জানা যেতে পারে। পাশাপাশি বেশ খানিকটা সময় কেটে গেলেও ওয়ার্নাররা যে আসন্ন অ্যাসেজ সিরিজে ওই ঘটনাকে কেন্দ্র করে ইংল্যান্ডের বিখ্যাত সমর্থকগোষ্ঠী বার্মি আর্মির রোষের মুখে পড়তে পারেন, সেই ইঙ্গিতও আগেভাগেই দিয়ে রাখলেন ব্রড।

বন্ধ করুন