বাংলা নিউজ > ময়দান > ওভালের পিচ নষ্ট করছিল ইংল্যান্ড! হাতে নাতে ধরলেন বিরাট কোহলি
ক্রিজের বাইরে গিয়ে মার্ক গার্ড নিচ্ছেন হাসিব হামিদ, আম্পায়ারকে অভিযোগ করছেন বিরাট কোহলি (ছবি:এইচটি কোলাজ) 
ক্রিজের বাইরে গিয়ে মার্ক গার্ড নিচ্ছেন হাসিব হামিদ, আম্পায়ারকে অভিযোগ করছেন বিরাট কোহলি (ছবি:এইচটি কোলাজ) 

ওভালের পিচ নষ্ট করছিল ইংল্যান্ড! হাতে নাতে ধরলেন বিরাট কোহলি

  • এমসিসি রুল ৪১.১৫.১ তেই বলা আছে একজন ব্যাটসম্যান তার মার্ক গার্ড কোথায় করবেন। এমন অবস্থায় হাসিব হামিদ ক্রিজের বাইরে বেরিয়ে নিজের মার্ক গার্ড নিচ্ছিলেন। যা ক্রিকেট আইনের বিরুদ্ধে যায়।

ওভাল ক্রিকেট গ্রাউন্ডে বৃহস্পতিবারের একটি ঘটনা প্রথম দিকে সকলের নজর এড়িয়ে যায়। পরে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সকলে বিষয়টি নিয়ে ভাবতে শুরু করেন, বর্তমানে সেই ঘটনা নতুন করে বিতর্ক তৈরি করছে। আসলে ভারত যখন ১৯১ রানে অল উইকেট হয়ে গিয়েছিল, ঠিক তখনই ব্যাট করতে নেমেছিল ইংল্যান্ড। সেই সময় ব্রিটিশ ওপেনার হাসিব হামিদ ব্যাট করার আগেই নিজের পিচের বাইরে গিয়ে মার্ক গার্ড নিচ্ছিলেন। যা নাকি এমসিসি রুল ৪১.১৫.১ বিরুদ্ধ। যা দেখে রেগে যান ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সঙ্গে সঙ্গে তিনি বিষয়টি আম্পায়ারের সামনে তুলে ধরেন।

আসলে যখন কোন ব্যাটসম্যান ব্যাট করতে ক্রিজে আসেন, তখন তিনি সাধারণত মার্ক গার্ড নেন। অর্থাৎ, যেই জায়গা বা যেখানে তিনি দাঁড়িয়ে বলের মুখোমুখি হতে চান, সেখানে তিনি নিজেকে গার্ড করার জন্য একটি মার্ক করেন। এর জন্য, ব্যাটসম্যান কখনও পা দিয়ে বা কখনও ব্যাট দিয়ে সেই জায়গায় চিহ্ন করেন। তবে ব্যাটসম্যানরা এটা পিচের যে কোনও জায়গায় করতে পারে না। এমসিসি রুল ৪১.১৫.১ তেই বলা আছে একজন ব্যাটসম্যান তার মার্ক গার্ড কোথায় করবেন। এমন অবস্থায় হাসিব হামিদ ক্রিজের বাইরে বেরিয়ে নিজের মার্ক গার্ড নিচ্ছিলেন। যা ক্রিকেট আইনের বিরুদ্ধে যায়।

যেখানে বোলাররা বল পিচ করে, ঠিক সেখানে গিয়েই মার্ক গার্ড নিচ্ছিলেন হাসিব। যদি পিচের সেই জায়গায় গর্ত হয়ে যায় তাহলে বোলররা সেভাবে বল করতে পারবেন না। বোলারদের অসুবিধা হবে, সেই কারণেই রেগে যান বিরাট। সঙ্গে সঙ্গে তিনি বিষয়টি আম্পায়ারের সামনে তুলে ধরেন। তবে এরপরে হামিদ অবশ্য বেশিক্ষণ ব্যাট করতে পারেননি। তবে আউট হওয়ার আগে হামিদের এই ঘটনা বাইশ গজে পিচ ট্যাম্পারিংকে উস্কে দিয়েছে। এখন দেখার ম্যাচ রেফারি এই বিষয়ে পরবর্তি সময়ে কোনও সিদ্ধান্ত নেন কিনা।

বন্ধ করুন