বাংলা নিউজ > ময়দান > ইতিহাস ইংরেজ তরুণ রেহানের, লজ্জার রেকর্ডের মুখে বাবর আজমের পাকিস্তান

ইতিহাস ইংরেজ তরুণ রেহানের, লজ্জার রেকর্ডের মুখে বাবর আজমের পাকিস্তান

ইতিহাস গড়লেন ইংরেজ বোলার রেহান আহমেদ (ছবি-এপি)

পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্টের তৃতীয় দিনে রেহান আহমেদের বোলিং দেখে বাবর আজমের ব্যাটসম্যানরাও হাত গুটিয়ে বসেন। এটি ছিল এই ইংলিশ বোলারের অভিষেক ম্যাচ এবং তিনি তাঁর অভিষেক ম্যাচেই পাঁচ উইকেট নিয়েছিলেন। এর মাধ্যমে ১৪৫ বছরের পুরানো টেস্ট ক্রিকেটের ইতিহাসে নাম লেখালেন তিনি। ম্যানস টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে অভিষেক ম্যাচেই ৫ উইকেট নিয়েছেন রেহান আহমেদ।

ইংল্যান্ডের ১৮ বছর বয়সী বোলার রেহান আহমেদ করাচিতে ঝড় তুললেন। নতুন ইতাহিস সৃষ্টি করেছেন তিনি। পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্টের তৃতীয় দিনে রেহান আহমেদের বোলিং দেখে বাবর আজমের ব্যাটসম্যানরাও হাত গুটিয়ে বসেন। এটি ছিল এই ইংলিশ বোলারের অভিষেক ম্যাচ এবং তিনি তার অভিষেক ম্যাচেই পাঁচ উইকেট নিয়েছিলেন। এর মাধ্যমে ১৪৫ বছরের পুরানো টেস্ট ক্রিকেটের ইতিহাসে নাম লেখালেন তিনি। ম্যানস টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে অভিষেক ম্যাচেই ৫ উইকেট নিয়েছেন রেহান আহমেদ।

আরও পড়ুন… টেস্ট ক্রিকেট থেকে অবসর নেবেন ডেভিড ওয়ার্নার? প্রাক্তন অজি তারকার কথায় শুরু জল্পনা

এর সঙ্গে অস্ট্রেলিয়ান বোলার প্যাট কামিন্সের রেকর্ডও ভেঙে দিয়েছেন রেহান আহমেদ। তার আগে, এই রেকর্ডটি কামিন্সের নামে ছিল, যিনি ১৮ বছর ১৯৬ দিন বয়সে অভিষেকের সময় পাঁচ উইকেট নিয়েছিলেন। অন্যদিকে, ১৮ বছর ১২৮ দিন বয়সে এই কীর্তি গড়েন রেহান আহমেদ। রেহান তৃতীয় টেস্টের উভয় ইনিংসে ১৩৭ রানে মোট সাতটি উইকেট শিকার করেছিলেন। যা ১৯৩৩ সালের পর থেকে একজন ইংলিশ লেগ-স্পিনারের সেরা অভিষেক। ১৯৩৩ সালে, সিএস ম্যারিয়ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচের উভয় ইনিংস সহ ৯৬ রানে ১১টি উইকেট শিকার করেছিলেন।

ম্যাচের কথা বললে, করাচিতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তিন টেস্ট অর্থাৎ শেষ ম্যাচের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ২১৬ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান ক্রিকেট দল। এর ফলে জয়ের জন্য ১৬৭ রানের সহজ টার্গেট পেয়েছে ইংল্যান্ডের সামনে। এই ম্যাচে ইংলিশ দলের জয়ের সম্ভাবনা অনেকটাই বেড়ে গেছে, কারণ খেলার বাকি রয়েছে আরও দুই দিন।

আরও পড়ুন… BEN vs HP Ranji Trophy: হিমাচলের বিরুদ্ধে নামার আগে ফের ধাক্কা খেল বাংলা,চোটের কারণে ছিটকে গেলেন প্রীতম

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিক দল পাকিস্তান প্রথম ইনিংসে ৩০৪ রান করে। জবাবে হ্যারি ব্রুকের সেঞ্চুরির সুবাদে প্রথম ইনিংসে ৩৫৪ রান করে ইংল্যান্ড ক্রিকেট দল। প্রথম ইনিংসের ভিত্তিতে ৫০ রানের উল্লেখযোগ্য লিড পেয়েছিল সফরকারীরা দল ইংল্যান্ড। প্রথমবারের মতো সিরিজে ২-০ তে এগিয়ে রয়েছে ইংল্যান্ড। তৃতীয় ম্যাচে জিতলেই ইতিহাস গড়বে দলটি। পাকিস্তানে এটাই হবে তাদের ঘরের মাঠে প্রথম টেস্ট সিরিজ ক্লিন সুইপ।

প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের ব্যাটিং ছিল অনেক খারাপ। ভালো সূচনা পেলেও সদ্ব্যবহার করতে পারেনি দলটি। প্রথম উইকেটে আবদুল্লাহ শফিক (২৬) ও শান মাসুদের (২৪) মধ্যে ৫৩ রানের জুটি গড়ে ওঠে। অধিনায়ক বাবর আজম ও সৌদ শাকিল চতুর্থ উইকেটে ২১৯ বলে ১১০ রানের জুটি গড়েন। এই দু'জন আউট হওয়ার সঙ্গে সঙ্গেই দলটি ভেঙে পড়ে। ২১৬ রানে গুটিয়ে যায় পাকিস্তান দল। এর ফলে ইংল্যান্ডের সামনে জেতার জন্য লক্ষ্য দাঁড়ায় ১৬৭ রান। যার জবাবে দিনের শেষে ১৩ ওভারে ৯৩ রান তুলেছে ইংল্যান্ড। বাকি দুই দিনে আর ৭৪ রান তুলতে হবে তাদের। ব্রিটিশদের হাতে রয়েছে ১০টি উইকেট।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

জগন্নাথের টানে ঘুরেছেন গোটা দেশ, করেছেন গবেষণা, গল্প একনিষ্ঠ ভক্ত মকবুল ইসলামের ‘‌বেনানা রিপাবলিক হয়ে উঠতে পারে না’‌, মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট তলব রাজ্যপালের ছেলেকে নিয়ে ভারত ছেড়েছেন,বিদেশে নাতাশার নতুন সংসার! হার্দিকের সাথে বিচ্ছেদ পাকা 'চাকরি পাওয়ার প্রথম অধিকার কন্নড়দের', জোর সওয়াল কর্নাটকের মন্ত্রীর ভারতে প্রতি মিনিটে বাধ্য হয়ে বিয়ের পিঁড়িতে বসেন ৩ নাবালিকা! মর্মান্তিক রিপোর্ট অস্বাস্থ্যকর খাবার নিষিদ্ধ, কলেজে আর পিৎজা-বার্গার পাওয়া যাবে না! আরও একটি পালক, মোহনবাগানরত্ন পাচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, সেরা প্লেয়ার পেত্রাতোস ভাতের হোটেল চালানো নন্দিনীর এ কী রূপ! হাতে পানীয়ের গ্লাস, নেচে ঝড় তুললেন পাবে গুরু পূর্ণিমা ২০২৪ র তিথি কখন থেকে পড়বে? সর্বার্থ সিদ্ধিযোগের শুভ সময় দেখে নিন দুর্ঘটনায় হেল্পলাইন নম্বর চালু রেলের, ট্রেনটির যাওয়ার কথা ছিল বাংলার ওপর দিয়েই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.