বাংলা নিউজ > ময়দান > ENGvNZ: টেস্ট ইতিহাসে ১ম বার বাউন্ডারিতেই ১০০০ রান, নজির গড়ল নটিংহ্যাম টেস্ট
নজির গড়ল নটিংহ্যাম টেস্ট (Reuters)

ENGvNZ: টেস্ট ইতিহাসে ১ম বার বাউন্ডারিতেই ১০০০ রান, নজির গড়ল নটিংহ্যাম টেস্ট

  • সিডনি টেস্টে সেবার সচিন-দ্রাবিড়-গিলক্রিস্টরা বাউন্ডারিতে করেছিলেন ৯৭৬ রান। সেই রেকর্ড ভেঙে নয়া নজির তৈরি হল নটিংহ্যামে। বলা ভাল এক রান ফেস্টিভ্যালের সাক্ষী থাকল এই নটিংহ্যাম টেস্ট। যেখানে দুই দলের ব্যাটাররাই বড় রান করেছেন।

শুভব্রত মুখার্জি: নটিংহ্যাম ক্রিকেট গ্রাউন্ডে সদ্য শেষ হওয়া ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড দলের দ্বিতীয় টেস্টে হল একের পর এক নজির। বলা ভালো গোটা পাঁচদিনই ছিল ঘটনাবহুল। যেখানে একেবারে শেষবেলায় অবিস্মরণীয় জয় ছিনিয়ে নিল বেন স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল। বিশেষজ্ঞদের মতে শেষ দিনে সাদা জার্সি এবং লাল বলে টি-২০ স্টাইলের ব্যাটিংয়ের আস্বাদ পেলেন সমর্থকরা। টেস্ট ক্রিকেটের ২০০ বছরেরও বেশি ইতিহাসে প্রথমবার একটি টেস্টে বাউন্ডারিতেই এল ১০০০ রান। যা সাদা পোশাকের ক্রিকেটের ইতিহাসে নজিরবিহীন।

প্রসঙ্গত এর আগে বাউন্ডারিতে একটি টেস্টে সর্বোচ্চ রান উঠেছিল ৯৭৬। ২০০৪ সালে সিডনিতে ঘটেছিল সেই ঘটনা। সিডনি টেস্টে সেবার সচিন-দ্রাবিড়-গিলক্রিস্টরা বাউন্ডারিতে করেছিলেন ৯৭৬ রান। সেই রেকর্ড ভেঙে নয়া নজির তৈরি হল নটিংহ্যামে। বলা ভাল এক রান ফেস্টিভ্যালের সাক্ষী থাকল এই নটিংহ্যাম টেস্ট। যেখানে দুই দলের ব্যাটাররাই বড় রান করেছেন।

চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ২৯৯ রানের। শুরুটা একেবারেই ভালো হয়নি তাদের। জ্যাক ক্রলি শূন্য রানে আউট হন। পোপ ১৮ এবং লর্ডস টেস্টের নায়ক জো রুট ৩ রানে ফিরে যান। এরপর ২২ গজে জুটি বাঁধেন বেয়ারস্টো এবং স্টোকস। ঝড়ের গতিতে মাত্র ২০.১ বলে এই পার্টনারশিপ ১৭৯ রান করতে সমর্থ হয়। ৫০ ওভারেই বেয়ারস্টোর ১৩৬ রান এবং স্টোকসের অপরাজিত ৭৫ রানে ভর করে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে টেস্ট জয় সম্পন্ন করে তারা।

বন্ধ করুন