বাংলা নিউজ > ময়দান > EPL 2021-22: অগণিত সুযোগ নষ্টের খেসারত, লেস্টারের বিরুদ্ধে হেরে খেতাবি লড়াইয়ের দৌড়ে পিছিয়ে পড়ল লিভারপুল
ম্যাচ শেষে লেস্টার ও লিভারপুল খেলোয়াড়দের দুই প্রতিক্রিয়া। ছবি- রয়টার্স। (REUTERS)

EPL 2021-22: অগণিত সুযোগ নষ্টের খেসারত, লেস্টারের বিরুদ্ধে হেরে খেতাবি লড়াইয়ের দৌড়ে পিছিয়ে পড়ল লিভারপুল

  • লিভারপুলের হয়ে ১৫ ম্যাচ পড়ে প্রিমিয়র লিগে পেনাল্টি মিস করেন মহম্মদ সালাহ।

মঙ্গলবার রাতে (ভারতীয় সময় অনুযায়ী বুধবার, ২৯ ডিসেম্বর ভোররাত) প্রাক্তন ব্রেন্ডন রজার্সের লেস্টার সিটির বিরুদ্ধে মুখোমুখি হয়েছিল লিভারপুল। ৯০ মিনিটের লড়াইয়ে লেস্টারের নিখুঁত পরিকল্পনা এবং নিজেরা অগণিত সুযোগ নষ্ট করার খেসারত দিয়ে ১-০ ব্যবধানে ম্য়াচ হেরে বসল রেডসরা।

ম্যাচের শুরুটা দুই দলই বেশ ভাল করেছিল। তবে উইলফ্রেড এনডিডি পেনাল্টি বক্সে মহম্মদ সালাহকে ফাউল করায় পেনাল্টি পেয়ে যায় লিভারপুল। পেনাল্টি থেকে সালাহের রেকর্ড দুর্ধর্ষ। লিগে নিজের শেষ ১৫টি পেনাল্টির সবকটিতেই গোল করেছেন মিশরীয় তারকা। এমন অবস্থায় লিভারপুল সমর্থকরা ধরেই নিয়েছিলেন আবারও এক ছবি দেখতে পাবেন তারা। তবে ম্যাচের ১৬ মিনিটে সালাহের পেনাল্টি বাঁচিয়ে দেন লেস্টার গোলরক্ষক ক্য়াসপার স্মাইকেল। ফিরতি বল সালাহের কাছে ফিরে আসলেও নিজের হেডার নিয়ন্ত্রণে রাখতে পারেননি তিনি এবং সেই শটও বারে লেগে ফিরে আসে।

ডান দিকে ঝাঁপিয়ে দারুণভাবে সালাহের পেনাল্টি বাঁচান স্মাইকেল। ছবি- টুইটার (@premierleague)।
ডান দিকে ঝাঁপিয়ে দারুণভাবে সালাহের পেনাল্টি বাঁচান স্মাইকেল। ছবি- টুইটার (@premierleague)।

ম্যাচের শুরুতে ভাগ্যের সহায়তা পেয়ে লেস্টার বেশ ভালই খেলা শুরু করে। লিভারপুল গোলরক্ষক অ্যালিসনকে তেমন কোনো শট বাঁচাতে না হলেও মাঝমাঠে বেশ সেয়ানে সেয়ানে লিভারপুলকে টক্কর দেয় ফক্সেসরা। প্রথমার্ধে কোনো গোল না হওয়ার পর দ্বিতীয়ার্ধেও প্রায় একই ভঙ্গিমায় মাঝমাঠে বেশিরভাগ খেলা চলতে থাকে। মাঝে মধ্যে লিভারপুল বেশ কিছু সুযোগ তৈরি করলেও তা কাজে লাগাতে পারেনি। সাদিও মানে এক দারুণ সুযোগে স্মাইকেলের গোলের একেবারে সামনে থেকে বল গোলের বাইরে মারেন।

বেশিরভাগ সময়ই দেখা যায় কোনো দল নিজেদের সুযোগ কাজে লাগাতে না পারলে তাদের কোনো না কোনো সময়ে তার খেসারত দিতে হয়। এই ম্যাচেই একই ছবি ধরা পড়ল। গত ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে গোল করার পর এই ম্য়াচে সাবস্টিটিউট হিসেবে নামার মাত্র তিন মিনিটের মধ্যেই, ম্যাচের ৫৯ মিনিটে লেস্টারকে গোল করে এগিয়ে দেন অ্যাডেমলা লুকমান। ম্যাচের পরবর্তী সময় দিয়েগো জোটা, ভার্জিল ভ্য়ান ডাইকরা লেস্টার কিপার স্মাইকেলকে বেশ কয়েকটি সেভ করতে বাধ্য করলেও খুব বড় সুযোগ আর পাননি। ম্যাচ লেস্টারের পক্ষে ১-০ ব্য়বধানেই শেষ হয়।

এই জয়ের ফলে রজার্সের দল লিগ তালিকার প্রখম ১০ ঢুকে পড়ল। ২৫ পয়েন্ট নিয়ে নয় নম্বর স্থানে রয়েছে তারা। অপরদিকে, লিভারপুল খেতাবি লড়াইয়ে ম্যাঞ্চেস্টার সিটির থেকে ছয় পয়েন্টে পিছিয়ে পড়ল। চেলসির সঙ্গে তাদেরও সমসংখ্যক ৪১ পয়েন্ট থাকলেও গোলপার্থক্যের বিচারে দুই নম্বর স্থানে রয়েছে লিভারপুল। রেডসদের এর পরের ম্যাচ চেলসির বিরুদ্ধেই। দুই বনাম তিনের সেই লড়াই যে বেশ রোমহর্ষক হতে চলেছে, সেই নিয়ে কোনো সন্দেহ নেই। ঘটনাক্রমে, আফ্রিকা কাপ অফ নেশনসে যাওয়ার আগে এটিই মানে, সালাহদের শেষ ম্যাচ। তাঁরা দলকে জয়ের পথে ফেরাতে পারেন কি না, এখন সেটাই দেখার।

বন্ধ করুন