বাংলা নিউজ > ময়দান > ছ'বছর পর জাতীয় দলে ফিরে পেনাল্টি মিস বেঞ্জিমার, চোটের কালো মেঘ ইংল্যান্ড শিবিরে
ফ্রান্স জাতীয় দলের জার্সি গায়ে করিম বেঞ্জিমা। ছবি- টুইটার।
ফ্রান্স জাতীয় দলের জার্সি গায়ে করিম বেঞ্জিমা। ছবি- টুইটার।

ছ'বছর পর জাতীয় দলে ফিরে পেনাল্টি মিস বেঞ্জিমার, চোটের কালো মেঘ ইংল্যান্ড শিবিরে

ছয় বছর পর ফরাসি জাতীয় দলের হয়ে মাঠে নামলেন করিম বেঞ্জিমা।

আর মাত্র সপ্তাহখানেকের অপেক্ষা, তারপরেই বসতে চলেছে উয়েফা ইউরো ২০২০-এর আসর। মূল টুর্নামেন্টে নামার আগে প্রত্যেক দলই শেষবারের জন্য নিজেদের প্রস্তুতি ঝালিয়ে নিতে উদ্যোগী। সেই উদ্দেশ্যেই ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানি-সহ একাধিক দল প্রস্তুতি ম্যাচে নেমেছিল। 

প্রায় ছয় বছর পর ফ্রান্সের জাতীয় দলে সুযোগ পেয়েছেন রিয়াল মাদ্রিদের করিম বেঞ্জিমা। বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে ওয়েলশের বিরুদ্ধে নিজের ফিরতি ম্যাচেই গোল করার সুযোগ পেয়ে যান তারকা স্ট্রাইকার। ম্যাচের আধ ঘন্টার মাথায় ডিফেন্ডার নিকো উইলিয়ামসের হাতে বল লাগায় পেনাল্টি পায় দিদিয়ের দেশঁয়ের দল। এতদিন পর নিজের প্রথম ম্যাচকেই স্মরণীয় করার সুযোগ পান বেঞ্জিমা। কিন্তু তিনি গোল করতে ব্যর্থ হন।

তবে গোল না পেলেও গোটা ৯০ মিনিট মাঠে ছিলেন বেঞ্জিমা। গ্যারেথ বেলদের বিরুদ্ধে ৩-০ গোলে জেতে ফ্রান্স। পেনাল্টি মিসের পাশাপাশি বেঞ্জিমার শট বারে লেগেও ফিরে আসে, যার সুযোগে ওসমান দেম্বেলে গোল করেন। ফ্রান্সের হয়ে বাকি দু'টি গোল করেন কিলিয়ান এমবাপে ও আতোয়াঁ গ্রিজম্যান।

অপরদিকে, অস্ট্রিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে বুকায়ো সাকার দ্বিতীয়ার্ধের গোলে জয় পায় ইংল্যান্ড। তাঁর জায়গা নিয়ে একাধিক প্রশ্নচিহ্ন থাকলেও ইউরোর জন্য গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড দলে জায়গা করে নিয়েছেন লিভারপুলের ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড। কিন্তু ম্যাচের একেবারে শেষের দিকে আহত হয়ে মাঠ ছাড়তে বাধ্য হন ইংল্যান্ডের রাইট ব্যাক। বল ক্লিয়ার করতে গিয়ে হ্যামস্ট্রিংয়ে টান পড়ে ট্রেন্টের। পরীক্ষার পর চোটের বিষয়ে আরও বিস্তারিতভাবে জানা গেলেও ঘোরতর প্রশ্নচিহ্ন ওঠে গেল আসন্ন ইউরোতে তাঁর অংশগ্রহণ নিয়ে।

জার্মানি ও নেদারল্যান্ড নিজেদের প্রস্তুতি ম্যাচে যথাক্রমে ডেনমার্ক ও স্কটল্যান্ডের বিরুদ্ধে ড্র করে। ম্যাটস হামেলস ও থমাস মুলার দু'জনেই জার্মান জাতীয় দলের হয়ে নিজেদের প্রত্যাবর্তনের ম্যাচে গোটা ৯০ মিনিট খেলেন। জার্মানদের হয়ে গোল করেন মিডফিল্ডার ফ্লোরিয়ান নয়হাউস, তবে ইউসেফ ইউরারি পলসেনের গোলে ১-১ ম্যাচে শেষ হয়। অপর ম্যাচে ডাচদের হয়ে জোড়া গোল করেও ম্যাচ জেতাতে ব্যর্থ হন মেম্ফিস ডিপাই। স্কটিশদের হয়ে গোল করেন জ্যাক হেন্ডরি এবং কেভিন নিসবেট।

বন্ধ করুন