বাংলা নিউজ > ময়দান > ইউরো কাপ ২০২০: ফের বেলজিয়াম দলের সহকারীর ভূমিকায় ফরাসি অঁরি
বেলজিয়াম দলের সহকারী কোচের ভূমিকায় ফিরছেন  থিয়েরি অঁরি (ছবি: গুগল)
বেলজিয়াম দলের সহকারী কোচের ভূমিকায় ফিরছেন  থিয়েরি অঁরি (ছবি: গুগল)

ইউরো কাপ ২০২০: ফের বেলজিয়াম দলের সহকারীর ভূমিকায় ফরাসি অঁরি

  • আসন্ন ইউরো কাপকে সামনে রেখে ফের বেলজিয়ামে ফিরলেন থিয়েরি অঁরি। যা জানা গিয়েছে তাতে আসন্ন ইউরোয় বেলজিয়ামের কোচিং স্টাফ হিসেবে ফিরছেন ফ্রান্সের প্রাক্তন এই বিশ্বকাপার।

শুভব্রত মুখার্জি: ফরাসি ফুটবলের অন্যতম বর্ণময় চরিত্র থিয়েরি অঁরি। দেশের হয়ে বিশ্বকাপ জেতার পাশাপাশি ইউরো কাপ জয়েরও নজির রয়েছে তাঁর। একদা ভারতের অন্যতম সেরা দেশিয় লিগ আইএসএলের সাথে ও যুক্ত ছিলেন তিনি। সেই অঁরি বেশ কয়েক বছর হয়ে গিয়েছে ফুটবল থেকে অবসর নিলেও বিভিন্ন উপায়ে এখনও তিনি ফুটবলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। 

সামনেই অনুষ্ঠিত হতে চলেছে ২০২০ সালে করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া প্রতিযোগিতা। প্রসঙ্গত ২০১৬-১৮ পর্যন্ত বেলজিয়ামের সহকারী কোচের দায়িত্ব পালন করেছিলেন থিয়েরি অঁরি। সেই বেলজিয়াম এই বারের ইউরোয় খেতাব জয়ের অন্যতম দাবিদার। ফলে আসন্ন ইউরো কাপকে সামনে রেখে ফের বেলজিয়ামে ফিরলেন থিয়েরি অঁরি। যা জানা গিয়েছে তাতে আসন্ন ইউরোয় বেলজিয়ামের কোচিং স্টাফ হিসেবে ফিরছেন ফ্রান্সের প্রাক্তন এই বিশ্বকাপার। এর আগেও ফ্রান্সের সহকারী কোচ ছিলেন অঁরি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে বেলজিয়াম দলের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ শেষ হওয়ার পরে লিগা ওয়ান তথা ফ্রান্সের অন্যতম শক্তিশালী ক্লাব মোনাকোর কোচের দায়িত্ব নেন থিয়েরি অঁরি। উল্লেখ্য আমেরিকার মেজর লিগ সকারেও কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। ব্যক্তিগত কারণ দেখিয়ে গত ফেব্রুয়ারিতে মেজর লিগ সকারে খেলা টিম মন্ত্রিওলের কোচের পদ থেকে ইস্তফা দেন তিনি। ইউরোর বাকি আর মাত্র কয়েক সপ্তাহ তার আগে ফের একবার বেলজিয়ামের কোচিং স্টাফ হিসেবে যোগ দিলেন অঁরি। 

বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজের সহায়কের ভূমিকায় দেখা যাবে তাঁকে। কেভিড ডে ব্রুইন, ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকুদের মতো ফুটবলারদের নিয়ে তৈরি বেলজিয়াম নিঃসন্দেহে অন্যতম কঠিন প্রতিপক্ষ হতে চলেছে এই বছর। উল্লেখ্য ১২ জুন রাশিয়ার বিরুদ্ধে সেন্ট পিটার্সবার্গে এই আসরের প্রথম ম্যাচ খেলবে বেলজিয়াম। সবথেকে বড় কথা বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার ক্রমতালিকাতেও শীর্ষে বেলজিয়াম। ইউরোয় বেলজিয়ামের গ্রুপে আছে রাশিয়া, ফিনল্যান্ড ও ডেনমার্ক।

বন্ধ করুন