বাংলা নিউজ > ময়দান > F1: রেস না লড়েই চ্যাম্পিয়ন! ইতিহাসের সংক্ষিপ্ততম ফর্মুলা ওয়ান রেস জিতে অর্ধেক পয়েন্ট ভারস্টাপেনের
ম্যাক্স ভারস্টাপেন। ছবি- রয়টার্স (REUTERS)
ম্যাক্স ভারস্টাপেন। ছবি- রয়টার্স (REUTERS)

F1: রেস না লড়েই চ্যাম্পিয়ন! ইতিহাসের সংক্ষিপ্ততম ফর্মুলা ওয়ান রেস জিতে অর্ধেক পয়েন্ট ভারস্টাপেনের

  • বৃষ্টির জন্য রেসই হল না, তাতেই বেলজিয়ান গ্রাঁ-প্রি চ্যাম্পিয়ন হলেন রেড বুলের চালক।

ইতিহাসের সংক্ষিপ্ততম ফর্মুলা ওয়ান রেসের সাক্ষী থাকল গতির দুনিয়া। একটিও ল্যাপ সম্পূর্ণ না হওয়া সত্ত্বেও চ্যাম্পিয়ন হয়ে গেলেন রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন।

বৃষ্টিবিঘ্নিত বেলজিয়ান গ্রাঁ-প্রি নিয়ে ফর্মুলা ওয়ানের দুনিয়ায় রীতিমতো হতাশার ছবি চোখে পড়ে রবিবার। বৃষ্টির জন্য রেস শুরু করাই অসম্ভব হয়ে পড়ে। তিন ঘণ্টা অপেক্ষা করার পরেও যখন বৃষ্টি থামার লক্ষণ দেখা যায়নি, তখন বাধ্য হয়েই নিয়মরক্ষার রেস আয়োজিত হয় সেফটি কারের পিছনে।

নিয়ম মতো পোল পজিশনে থাকা রেসারকে অর্ধেক পয়েন্ট উপহার দেওয়ায় জন্য সেফটি কারের পিছনে দু'টি ল্যাপ সম্পূর্ণ করা হয়। অর্থাৎ, স্বাভাবিক রেস অনুষ্ঠিত না হলেও বেলজিয়ান গ্রাঁ-প্রি'র খেতাব হাতে তোলেন ভারস্টেপেন।

বেলজিয়ান গ্রাঁ-প্রি'র ইতিবৃত্ত:-

# বৃষ্টির জন্য রেস শুরু করা অসম্ভব হয়ে পড়ে।

# তিন ঘণ্টা অপেক্ষা করার পর পিটলেন থেকেই সেফটি কারের পিছনে নিয়মরক্ষার রেস অনুষ্ঠিত হয়।

# সম্পূর্ণ রেস অনুষ্ঠিত না হলে পোল পজিশন অনুযায়ী চালকদের অর্ধেক করে পয়েন্ট ভাগ করে দেওয়া হয়। তবে তার জন্য সেফটি কারের পিছনে অন্তত দু'টি ল্যাপের রেস সম্পূর্ণ করা প্রয়োজন। বেলজিয়ান গ্রাঁ-প্রি'তে ঠিক তাই করা হয়। তবে মন্দ আবহাওয়ার জন্যই বেলজিয়ামের বিপজ্জনক সার্কিটে দু'টি ল্যাপের বেশি রেস আয়োজন করা যায়নি।

# রেড বুলের ম্যাক্স ভারস্টাপেন পোল পজিশনে থাকার সুবাদে চ্যাম্পিয়ন ঘোষিত হন। উইলিয়ামসের জর্জ রাসেল দ্বিতীয় স্থানে থাকেন। তৃতীয় হন মার্সিডিজের লুইস হ্যামিল্টন।

# এটিই ইতিহাসের সংক্ষিপ্ততম ফর্মুলা ওয়ান রেস হিসেবে চিহ্নিত হয়ে রইল, যেখানে সেফটি কার ছাড়া একটিও ল্যাপ আয়োজিত হয়নি।

# এই নিয়ে ফর্মুলা ওয়ানের ইতিহাসে মোট ৬ বার রেস আয়োজিত না হওয়ায় চ্যাম্পিয়নকে অর্ধেক পয়েন্ট উপহার দেওয়া হয়।

বন্ধ করুন