বাড়ি > ময়দান > FA Cup: পিছিয়ে পড়েও দুরন্ত জয়, চেলসিকে উড়িয়ে চ্যাম্পিয়ন আর্সেনাল
এফএ কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর আর্সেনাল। ছবি- টুইটার।
এফএ কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর আর্সেনাল। ছবি- টুইটার।

FA Cup: পিছিয়ে পড়েও দুরন্ত জয়, চেলসিকে উড়িয়ে চ্যাম্পিয়ন আর্সেনাল

  • রেকর্ড সংখ্যক ফাইনাল খেলতে নেমে রেকর্ড সংখ্যক এফএ কাপ ট্রফি গানার্সদের।

ম্যাচের আগেই বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন, এফএ কাপের ফাইনালে চেলসির ভয়ের কারণ হয়ে দাঁড়াতে পারেন পিয়ের-এমেরিক আউবামেয়াং। আশঙ্কা সত্যি প্রমাণিত করে খেতাবি ম্যাচে দ্য ব্লুজদের ভয়ের কারণ হয়ে দাঁড়ালেন তিনি। বরং বলা ভালো, আর্সেনালের রেকর্ড ১৪ নম্বর এফএ কাপ জয়ের কারণ হয়ে দাঁড়ালেন পিয়ের-এমেরিক।

ওয়েম্বলি স্টেডিয়ামে নিজেদের ২১ নম্বর এফএ কাপ ফাইনালে মাঠে নামে আর্সেনাল। চেলসির বিরুদ্ধে ম্যাচের শুরুতেই গোল খেয়ে পিছিয়ে পড়ে গানার্সরা। তবে দুই অর্ধে আউবামেয়াংয়ের জোড়া গোলের সুবাদে ল্যাম্পার্ডদের ২-১ ব্যবধানে হারিয়ে শেষমেশ চ্যাম্পিয়ন হয়েই মাঠ ছাড়ে তারা।

ম্যাচের ৫ মিনিটের মাথায় পুলিসিচের পাস থেকে গোল করে চেলসিকে এগিয়ে দেন অলিভিয়ের জিরার্ড। ২৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আর্সেনালকে ১-১ সমতায় ফেরান পিয়ের-এমেরিক। ৬৭ মিনিটে পেপের পাস থেকে গানার্সদের হয়ে জয়সূচক গোল করেন আউবামেয়াং।

টুর্নামেন্টের ইতিহাসে সবথেকে সফল দলের তকমা ইতিমধ্যেই আর্সেনালের মুকুটে ছিল। সেই রেকর্ড তারা আরও একটু উজ্জ্বল করে নিল। সবথেকে বেশি ১৩ বার এফএ কাপ জয়ের নজির গানার্সদের নামেই ছিল। এবার চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে খেতাব সংখ্যা বাড়িয়ে ১৪ করে নেয় তারা। 

উল্লেখ্য, টুর্নামেন্টে সবথেকে বেশি ২১ বার ফাইনাল খেলেছে আর্সেনালই। তারা শেষবার এফএ কাপ জিতেছিল ২০১৭ সালে। সেদিক থেকে আর্সেনাল খেতাব পুনরুদ্ধার করল বলা চলে। তার থেকেও গুরুত্বপূর্ণ বিষয় হল, এফ কাপ জয়ের সুবাদে উয়েফা ইউরোপা লিগের টিকিট পেয়ে গেল আর্সেনাল।

বন্ধ করুন