বাড়ি > ময়দান > টেলরের সঙ্গে সম্পর্ক তিক্ত হওয়ার কারণ জানালেন ম্যাকালাম
কাছে থেকেও দূরে ম্যাকালাম ও টেলর। ছবি- রয়টার্স।
কাছে থেকেও দূরে ম্যাকালাম ও টেলর। ছবি- রয়টার্স।

টেলরের সঙ্গে সম্পর্ক তিক্ত হওয়ার কারণ জানালেন ম্যাকালাম

  • ম্যাকালাম স্বীকার করে নেন যে, নেতৃত্বের ব্যাটন হাতে নেওয়ার প্রতিদ্বন্দ্বিতাই তাঁদের ব্যক্তিগত সম্পর্কে টানাপোড়েন তৈরি করে।

রস টেলরের সঙ্গে তাঁর মনোমালিন্যের ঘটনাকে নিউজিল্যান্ড ক্রিকেটের কলঙ্কিত অধ্যায় বলে চিহ্নিত করলেন প্রাক্তন কিউয়ি অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম।বর্তমানে কলকাতা নাইট রাইডার্সের হেড কোচের দায়িত্ব নেওয়া ম্যাকালাম স্বীকার করে নেন যে, নেতৃত্বের ব্যাটন হাতে নেওয়ার প্রতিদ্বন্দ্বিতাই তাঁদের ব্যক্তিগত সম্পর্কে টানাপোড়েন তৈরি করে।

অনূর্ধ্ব-১৯ পর্যায় থেকেই ম্যাকালাম ও টেলর একসঙ্গে মাঠে নামেন নিউজিল্যান্ডের হয়ে। বয়স ভিত্তিক ক্রিকেটে ব্রেন্ডন ছিলেন দলের ক্যাপ্টেন এবং টেলর ছিলেন তাঁর ডেপুটি। তবে সিনিয়র দলে প্রাথমিকভাবে ছবিটা বদলে যায়। সেই সঙ্গে বদলায় দুই কিউয়ি তারকার পারস্পরিক সম্পর্কের রসায়নটাও।

২০১১ সালে ড্যানিয়েল ভেত্তোরি নিউজিল্যান্ডের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালে কিউয়ি বোর্ড নতুন ক্যাপ্টেন নির্বাচনের জন্য সাক্ষাৎকারে ডাকেন দলের দুই সিনিয়র তারকা ম্যাকালাম ও টেলরকে। ব্রেন্ডনের মতে নিউজিল্যান্ড বোর্ডের এই প্রক্রিয়াটাই প্রবল চাপ তৈরি করে টেলরের সঙ্গে তাঁর বন্ধুত্বের উপর।

ম্যাকালামের কথায়, 'নিউজিল্যান্ড বোর্ডের ক্যাপ্টেন বাছাইয়ের এই প্রক্রিয়াটাই আমাদের বন্ধুত্বে ও টেলরের সঙ্গে আমার সম্পর্কে চিড় ধরায়। বয়সভিত্তিক ক্রিকেট থেকেই টেলর আর আমার একসঙ্গে বেড়ে ওঠা। আমি অনূর্ধ্ব-১৯ দলের ক্যাপ্টেন ছিলাম। টেলর ছিল আমার ভাইস ক্যাপ্টেন। আমরা দু'জনে একসঙ্গে অনেক ভালো সময় কাটিয়েছি।'

কাকতলীয়ভাবে নিউজিল্যান্ড বোর্ড সেই সময় টেলরের হাতে নেতৃত্ব তুলে দেয়। যদিও পর পর কয়েকটা সিরিজে খারাপ পারফরম্যান্সের পর কোচ মাইক হেসনের সঙ্গে টেলরের বিরোধ বাঁধে। ফলে ম্যাকালাম সব ফর্ম্যাটে নিউজিল্যান্ডের অধিনায়ক নির্বাচিত হন এবং অবসর নেওয়ার আগে পর্যন্ত দায়িত্বে বহাল থাকেন।

ব্রেন্ডন জানান, 'নির্বাচক প্যানেলের সামনে আমাদের ইন্টারভিউ দিতে হতো। নিউজিল্যান্ড ক্রিকেটের ভবিষ্যৎ রূপরেখা নির্ধারণ করতে হতো আমাদের। তবে আমরা সত্যিই জানিনা সেই সময় ঠিক কি করছিলাম। এটা নিউজিল্যান্ডের ক্রিকেট অধ্যায়ে একটা কালো দাগ হিসেবে থেকে যাবে।'

শেষে ম্যাকালাম বলেন, 'আমরা কখনই বেস্ট ফ্রেন্ড নই। তবে টেলরের সম্পর্কে আমার অগাধ শ্রদ্ধা রয়েছে।ওর একটা অসাধারণ পরিবার ও অসামান্য কেরিয়ার রয়েছে।ওর ব্যক্তিগত জীবন অত্যন্ত শান্তিপূর্ণ। নিউজিল্যান্ড ক্রিকেটের জন্য ও যা করেছে, তার তুলনা হয় না।'

বন্ধ করুন