বাংলা নিউজ > ময়দান > ৩৬ রানে অল-আউট থেকে গাব্বার অজি দূর্গে হানা, সর্বকালের সেরা টেস্ট সিরিজের তকমা পেল এবারের বর্ডার-গাভাসকর ট্রফি
সিরিজ জয়ের পর ভারত। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)
সিরিজ জয়ের পর ভারত। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)

৩৬ রানে অল-আউট থেকে গাব্বার অজি দূর্গে হানা, সর্বকালের সেরা টেস্ট সিরিজের তকমা পেল এবারের বর্ডার-গাভাসকর ট্রফি

  • ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজকে The Ultimate Test Series হিসেবে ঘোষণা করে ICC।

২০২০-২১ এর বর্ডার-গাভাসকর ট্রফির মাথায় উঠল সর্বকালের সেরার মুকুট। মঙ্গলবার আইসিসির তরফে এবারের ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজকে ‘দ্য আলটিমেট টেস্ট সিরিজ’এর তকমা দেওয়া হল।

যদিও আইসিসিকে এমন সিদ্ধান্ত নিতে সাহায্য করেছেন ক্রিকেটপ্রেমীরা। কেননা ক্রিকেটপ্রেমীদের ভোটেই সর্বকালের সেরা টেস্ট সিরিজ নির্বাচিত হয় এবারের বর্ডার-গাভাসকর ট্রফি। আইসিসি সোশ্যাল মিডিয়ার বিজ্ঞপ্তিতে মুকুট তুলে দিয়েছে অবিস্মরণীয় এই সিরিজের মাথায়।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার তরফে টুইট করা হয়, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে আমরা নির্ধারণ করেছি আলটিমেট ক্রিকেট সিরিজ। ১৫টি মুখোমুখি লড়াই ও আমাদের সোশ্যাল চ্যানেলগুলিতে ৭ মিলিয়নেরও বেশি ভোটের পর আমরা পেয়েছি বিজয়ী।২০২০-২১ বর্ডার-গাভাসকর ট্রফির মাথায় উঠল মুকুট।’

দু'সপ্তাহ আগে বাছাই করা ১৬টি টেস্ট সিরিজ নিয়ে আলটিমেট টেস্ট সিরিজের খোঁজে নামে আইসিসি। দু'টি করে সিরিজের মধ্যে অনুরাগীদের ভোটের বিচারে একটি সিরিজকে তুলনায় ভালো হিসেবে বেছে নিয়ে সেটিকেই পরের রাউন্ডে নিয়ে যায় আইসিসি। সেই নিরিখে একদিক দিয়ে সেমিফাইনালে ওঠে ২০০১-এর ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ এবং এবারের বর্ডার-গাভাসকর ট্রফি।

অন্য দিক দিয়ে এই লড়াইয়ের সেমিফাইনালে ওঠে ১৯৯৯ সালের ভারত-পাকিস্তান সিরিজ ও ২০০৫-এর অ্যাশেজ। চূড়ান্ত লড়াইয়ে বর্ডার-গাভাসকর ট্রফিকে টক্কর দেয় ১৯৯৯ সালের ভারত-পাক সিরিজ। শেষমেশ চ্যাম্পিয়ন হয় এবারের বর্ডার-গাভাসকর ট্রফি।

বন্ধ করুন