বাংলা নিউজ > ময়দান > ভারতীয় কৃষক পরিবারের ছেলে এবার অস্ট্রেলিয়ার হয়ে খেলবে ওয়ার্নার, স্মিথের সঙ্গে
তনবীর সঙ্ঘা
তনবীর সঙ্ঘা

ভারতীয় কৃষক পরিবারের ছেলে এবার অস্ট্রেলিয়ার হয়ে খেলবে ওয়ার্নার, স্মিথের সঙ্গে

  • ১৯৯৭ সালে তানভীরের বাবা জোগা সিং সাঙ্ঘা পঞ্জাবের জলন্ধর থেকে সিডনি পাড়ি জমান। স্টুডেন্ট ভিসা নিয়ে অস্ট্রেলিয়া আসার পরেও নিজের পুরনো পেশাকে ভোলেননি তিনি । ছেলেকে ক্রিকেটার তৈরি করার লক্ষ্যে ট্যাক্সি চালানো শুরু করেন। মা উপনীত কউর একটি বেসরকারি সংস্থার হিসাবরক্ষকের কাজ করেন।

ভারতের কাছে ঘরের মাটিতে পূর্ণশক্তির দল নিয়েও লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছে অজিদের।ভারত চোট আঘাতে জর্জরিত হয়েও কার্যত 'বি' দল নিয়েও সিরিজের শেষ টেস্টের শেষ দিনে এক রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে আনে । ফলে স্বাভাবিকভাবেই চাপ বেড়েছে অজিদের উপরে। এই অবস্থায় আগামী ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ড সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া দল। কিউইয়িভূমে অনুষ্ঠিত হবে ৫ ম্যাচের টি-২০ সিরিজ।

এই সিরিজ উপলক্ষে অস্ট্রেলিয়া তাদের দল ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে। আর এই দলে রয়েছে বেশ বড়সড় চমক। অজি জাতীয় দলে সুযোগ পেয়েছেন ভারতীয় কৃষক জোগা সিং সাঙ্ঘার ছেলে তনবীর সঙ্ঘা। ১৯ বছর বয়সী তনবীর দ্বিতীয় ভারতীয় যিনি অস্ট্রেলিয়ার হয়ে খেলবেন।

১৮ জনের দলে সুযোগ পাওয়ার পরে খুব স্বভাবতই আপ্লুত এই তরুণ। প্রসঙ্গত এর আগে প্রথম ভারতীয় হিসেবে অস্ট্রেলিয়ার জাতীয় দলের হয়ে খেলেছিলেন গুরবিন্দর সান্ধু।

উল্লেখ্য চলমান বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের হয়ে খেলেছেন তনবীর। তাঁর অভিষেক মরসুমে ২১টি উইকেট নিয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারী হয়েছেন তনবীর। পিছনে ফেলে দিয়েছেন বিশ্বশ্রেষ্ঠ টি-২০ ক্রিকেটার রশিদ খান ও অ্যাডাম জাম্পাকেও। অ্যারন ফিঞ্চ, পিটার হ্যান্ডসকোম্ব ,ক্রিস লিন সহ একাধিক মারকুটে ব্যাটসম্যানকে তাঁর শিকারের তালিকায় রয়েছে। 

অস্ট্রেলিয়া জাতীয় দলে সুযোগ পাওয়া প্রসঙ্গে তনবীর বলেন, 'ক্রিকেট অস্ট্রেলিয়ার ফোন পাওয়ার পর থেকেই মনে হচ্ছে শূন্যে ভাসছি। এই কম বয়সে জাতীয় দলের সদস্য হতে পারব তা স্বপ্নেও ভাবিনি। সুযোগ পেলে আমি ১০০% দিয়ে পারফর্ম করব।' উল্লেখ্য ১৯৯৭ সালে তনবীর বাবা জোগা সিং সাঙ্ঘা পঞ্জাবের জলন্ধর থেকে সিডনি পাড়ি জমান। স্টুডেন্ট ভিসা নিয়ে অস্ট্রেলিয়া আসার পরেও নিজের পুরনো পেশাকে ভোলেননি তিনি । ছেলেকে ক্রিকেটার তৈরি করার লক্ষ্যে ট্যাক্সি চালানো শুরু করেন। মা উপনীত কউর একটি বেসরকারি সংস্থার হিসাবরক্ষকের কাজ করেন।

বন্ধ করুন