বাংলা নিউজ > ময়দান > ৫৫ বছর আগের আজব রেকর্ডের পুনরাবৃত্তি ঘটল পাক ক্রিকেটারের হাত ধরে
ফাওয়াদ আলম।
ফাওয়াদ আলম।

৫৫ বছর আগের আজব রেকর্ডের পুনরাবৃত্তি ঘটল পাক ক্রিকেটারের হাত ধরে

  • হারারে টেস্টের প্রথম দিনেই ১৭৬ রানে গুটিয়ে যায় জিম্বাবোয়ে। ব্যাট করতে নেমে কোনও উইকেট না হারিয়ে প্রথম দিনই ১০৩ রান তুলে নেয় পাকিস্তান। দ্বিতীয় দিন অবশ্য ছয় উইকেট হারিয়ে বসে থাকে তারা।

তাঁর টেস্ট ক্যারিয়ারে অর্ধশতরান রান বলে কিছু নেই। তিনি যদি একবার ৫০ করে ফেলেন, তা হলে সেই রান ১০০ বা তার বেশিতে গিয়েই থামবে। এমনই অদ্ভূত রেকর্ড পাকিস্তানের ফাওয়াদ আলমের। টেস্ট ক্যারিয়ারে তাঁর চারটেই শতরান রয়েছে। কোনও অর্ধশতরান নেই।

১৯৬৬ সালে এ রকম অদ্ভূত রেকর্ড করেছিলেন ব্রিটিশ ক্রিকেটার জন এডরিচ। ৫৫ বছর পর সেই রেকর্ডই স্পর্শ করলেন ফাওয়াদ আলম। টেস্টে ফাওয়াদের চারটে শতরান শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবোয়ের বিরুদ্ধে রয়েছে। জিম্বাবোয়ের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসেই শতরান করেন ফাওয়াদ।

হারারে টেস্টের প্রথম ইনিংসে ১০৮ রান করে অপরাজিত রয়েছেন ফাওয়াদ আলম। প্রথমে ব্যাট করে মাত্র ১৭৬ রানেই অল আউট হয়ে যায় জিম্বাবোয়ে। পাকিস্তান ৬ উইকেট হারিয়ে ৩৭৬ রান করে ফেলেছে। 

পাকিস্তানের আগুনের বোলিংয়ের সামনে জিম্বাবোয়ের ব্যাটসম্যানরা রীতিমতো চাপে পড়ে যান। প্রথম দিনেই ১৭৬ রানে গুটিয়ে যায় জিম্বাবোয়ে। ব্যাট করতে নেমে কোনও উইকেট না হারিয়ে প্রথম দিনই ১০৩ রান তুলে নেয় পাকিস্তান। দ্বিতীয় দিন অবশ্য ছয় উইকেট হারিয়ে বসে থাকে তারা। বাবর আজম শূন্য রানে আউট হয়ে যান। তবে ফাওয়াদ আলম হাল ধরেন। এ দিন ইমরান বাট নয় রানের জন্য শতরান হাতছাড়া করেন।

বন্ধ করুন