বাংলা নিউজ > ময়দান > Asian Games postponement: স্থগিত এশিয়ান গেমস, কমনওয়েলথ, বিশ্ব মিটে সেরা টিম নামাবে ফেডারেশনগুলো

Asian Games postponement: স্থগিত এশিয়ান গেমস, কমনওয়েলথ, বিশ্ব মিটে সেরা টিম নামাবে ফেডারেশনগুলো

করোনায় স্থগিত হাংঝু এশিয়ান গেমস, দেখা যাবে না উদ্ধোধনের এমন চিত্র। ছবি: টুইটার

জয়ী দল সরাসরি ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে খেলার সুযোগ পাবে। তবে বর্তমানে তারা নবীন এবং প্রবীনের মিলিত একটি দলকে কমনওয়েলথ গেমসে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

শুভব্রত মুখার্জি: চিনের হাংঝুতে বসার কথা ছিল ২০২২ এশিয়ান গেমসের আসর। তবে সে দেশে বাড়ন্ত করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে এশিয়ান গেমস। ফলে পরিবর্তিত পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই পরিকল্পনা বদলে এবার কমনওয়েলথ গেমস সহ সমস্ত বিশ্ব মিটে ভারতের সেরা দল নামানোর ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে। প্রসঙ্গত কমনওয়েলথ গেমস, এশিয়ান গেমস একসঙ্গে থাকার ফলে সমস্ত ফেডারেশন দুটি মার্কি ইভেন্টের জন্য আলাদা আলাদা দল বেছেছিল। এবার সেই পরিকল্পনাতেই পরিবর্তন করা হবে।

প্রসঙ্গত সেপ্টেম্বর মাসের ১০-২৫ হওয়ার কথা ছিল এই কমনওয়েলথ গেমসের। পরিবর্তিত পরিস্থিতিতে ভারতের বিভিন্ন খেলার জাতীয় ফেডারেশন এবার তাদের সেরা দল আসন্ন কমনওয়েলথ গেমসে নামানোর সিদ্ধান্ত নিয়েছে। তাদের মধ্যে রয়েছে কুস্তি ফেডারেশন অফ ইন্ডিয়া, হকি ইন্ডিয়া, আর্চারি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসের মধ্যে আগে মাত্র ১ মাসের ব্যবধান থাকার ফলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যা এবার বদলে ফেলতে মাঠে নেমেছে ফেডারেশনগুলি।

∆ কুস্তি:

ফেডারেশন তার দ্বিতীয় সেরা কুস্তিগীরদের সার্বিয়াতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাঠিয়ে প্রথম সারির কুস্তিগীরদের এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। কারণ এই দুটি ইভেন্ট থেকে রয়েছে অলিম্পিকে কোয়ালিফাই করার সুযোগও। তবে এবার সিদ্ধান্ত বদলে ট্রায়ালের মধ্যে দিয়ে তারা তাদের সেরা দল বাছাই করে আসন্ন তিনটি ইভেন্টে পাঠাবে।

∆ হকি:

এইক্ষেত্রে ও সিদ্ধান্ত হয়েছিল পুরুষ ও মহিলা বিভাগে 'এ' ক্যাটাগরির খেলোয়াড়রাই এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসে সুযোগ পাবেন। কারণ জয়ী দল সরাসরি ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে খেলার সুযোগ পাবে। তবে বর্তমানে তারা নবীন এবং প্রবীনের মিলিত একটি দলকে কমনওয়েলথ গেমসে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

∆ তীরন্দাজি:

এশিয়ান গেমসের দলে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিলেন অতনু দাস, দীপিকা কুমারি, জ্যোতি সুরেখারা। রাঙ্কিংয়ে থাকা প্রথম চার তীরন্দাজকে সুযোগ দেওয়া হয়েছিল এশিয়ান গেমস এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রথম তিন স্টেজে খেলার। পরবর্তী সেরারা সুযোগ পেয়েছিলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের চতুর্থ পর্যায়ে খেলার। তারাও এবার ভাবনা চিন্তা করছেন পরিকল্পনা বদলানোর।

∆ অ্যাথলেটিক্স ও ব্যাডমিন্টন:

অ্যাথলেটিক্সের হেড কোচ রাধাকৃষনান নায়ার জানিয়ে দিয়েছেন ২০২৪ অলিম্পিক তাদের পাখির চোখ। ফলে আপাতত ট্রেনিং প্রোগ্রামে পরিবর্তন করা হচ্ছে।তার মতে প্রতিযোগিদের এবারের সূচি বেশ ব্যস্ততার। তার মাঝে এশিয়ান গেমস স্থগিত হওয়ার ফলে তারা কিছুটা স্বস্তি পাবে। ফলে কমনওয়েলথ গেমসের পাশাপাশি তারা ইউজিনের বিশ্ব চ্যাম্পিয়নশিপ যা জুনে হবে তাতেও মনোনিবেশ করতে পারবে।

ব্যাডমিন্টন অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সঞ্জয় মিশ্র জানিয়েছেন শাটলারদের পারফরম্যান্স ফের নিরীক্ষণ করা হবে। ট্রায়ালেরও আয়োজন করা হবে যথাযথ সময়ে।

বন্ধ করুন