বাংলা নিউজ > ময়দান > ১৮ বারে এই প্রথম হ্যাল ওপেনের শেষ আটে উঠতে পারলেন না, হতাশ ফেডেক্স
রজার ফেডেরার। ছবি: পিটিআই
রজার ফেডেরার। ছবি: পিটিআই

১৮ বারে এই প্রথম হ্যাল ওপেনের শেষ আটে উঠতে পারলেন না, হতাশ ফেডেক্স

  • পুরনো হাঁটুর চোটের কথা ভেবে তিনি ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে ওঠার পরেও সরে দাঁড়িয়েছিলেন। যাতে উইম্বলডনে খেলতে তাঁর কোনও সমস্যা না হয়।

রজার ফেডারারের দিন কি একেবারেই শেষ হয়ে আসছে? হ্যাল ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়ার পরে এমন প্রশ্নই উঠে এল আরও একবার! উইম্বলডনের প্রস্তুতি হিসেবে জার্মানিতে হওয়া ঘাসের কোর্টে এই টুর্নামেন্টকে বেছে নিয়েছিলেন ফেডেক্স। কিন্তু প্রি-কোয়ার্টার ফাইনালে তিনি ২০ বছরে ফেলিক্স উজারিয়াসিমের কাছে ৬-৪, ৩-৬, ২-৬ হেরে যান। এই টুর্নামেন্টে ১৮ বার অংশ নিয়েছেন ফেডেরার। এই প্রথম বার তিনি কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হলেন।

পুরনো হাঁটুর চোটের কথা ভেবে তিনি ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে ওঠার পরেও সরে দাঁড়িয়েছিলেন। যাতে উইম্বলডনে খেলতে তাঁর কোনও সমস্যা না হয়। আর উইম্বলডনের প্রস্তুতি হিসেবে প্রায় প্রতি বছরই জার্মানিতে এসে ঘাসের কোর্টে হওয়া এই টুর্নামেন্টে অংশ নেন ফেডেক্স। কিন্তু এই টুর্নামেন্টে হারের পর তাঁর নতুন করে ঘুরে দাঁড়ানো নিয়েই জল্পনা শুরু হয়ে গিয়েছে।

এই ম্যাচ হারার পর ফেডেক্সে নিজেও বেশ হতাশ। তবে তিনি বলেছেন, ‘এটা আমার কাছে একটা বিশাল চ্যালেঞ্জ। যাঁরা অনেকগুলি অস্ত্রোপচার বা যে কোনও অস্ত্রোপচারের মধ্যে দিয়ে গিয়েছেন, তারাই বুঝবে, আমি ঠিক কী বলতে চাইছি। কোনও কিছুই সহজে পাওয়া যায় না।’ এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘কামব্যাক করাটা সহজ নয়। এবং আমি জানি, এর জন্য কী কী জীবনে ঘটতে পারে। আমি এটাই ভাবব, একজন বড় প্লেয়ারের কাছে হেরেছি। এবং এর থেকে শিক্ষা নিয়ে আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে হবে। তবে ফেলিক্স একজন খুব ভাল প্লেয়ার। পিছিয়ে পড়েও ভেঙে পড়েনি। ঘুরে দাঁড়িয়েছে।’

তৃতীয় সেটে নিজের পারফরম্যান্স নিয়ে একেবারেই সন্তুষ্ট নন ফেডেক্স। তবে তিনি মনে করছেন, এই হার থেকেই শিক্ষা নিয়ে তিনি উইম্বলডনে ঘুরে দাঁড়াবেন। তবে তাঁক অনুরাগীরা কিন্তু ফেডেক্সকে নিয়ে হতাশ। ২০ বারের গ্র্যান্ডস্লামজয়ী আদৌ উইম্বলডনে নিজের সেরাটা দিতে পারবেন?

বন্ধ করুন