বাংলা নিউজ > ময়দান > ফিফার ইতিহাসে প্রথমবার কাতারে ম্যাচ পরিচালনার দায়িত্বে ৩ মহিলা রেফারি
ফিফা বিশ্বকাপ ট্রফি (AFP)

ফিফার ইতিহাসে প্রথমবার কাতারে ম্যাচ পরিচালনার দায়িত্বে ৩ মহিলা রেফারি

  • বিশ্বকাপের জন্য তিন জন করে মহিলা রেফারি বাছার পাশাপাশি তিনজন সহকারী মহিলা রেফারি নির্বাচন করেছে ফিফা। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে ফিফার তরফে।

শুভব্রত মুখার্জি: অভিনব সিদ্ধান্ত গ্রহণ করল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার পুরুষ বিশ্বকাপের ম্যাচ অফিসিয়ালদের তালিকায় তিন মহিলা রেফারির নাম ঘোষণা করা হল। ১৯৩০ সাল থেকে আয়োজিত হয়ে আসা ফিফা আয়োজিত পুরুষ বিশ্বকাপের ইতিহাসে যে ঘটনা প্রথমবার ঘটতে চলেছে। বিশ্ব ফুটবলের মানচিত্রে মহিলাদের আলাদাভাবে গুরুত্ব দেওয়ার চেষ্টা করছে ফিফা। তাদেরকে সামনের সারিতে তুলে আনাই প্রধান লক্ষ্য ইনফান্তিনোর নেতৃত্বাধীন ফিফার। আর সেই লক্ষ্যেই এই অভিনব সিদ্ধান্ত তাদের। ফলে বিশ্ব ফুটবলের মানচিত্রে মহিলাদের অগ্রযাত্রায় যোগ হচ্ছে নতুন পালক।

কাতারে ছেলেদের বিশ্বকাপে প্রথমবার ম্যাচ পরিচালনার সুযোগ পেতে চলেছেন মহিলা রেফারিরা। উল্লেখ্য আগামী নভেম্বর-ডিসেম্বরে কাতারে বসতে চলেছে বিশ্বকাপের আসর। বিশ্বকাপের জন্য তিন জন করে মহিলা রেফারি বাছার পাশাপাশি তিনজন সহকারী মহিলা রেফারি নির্বাচন করেছে ফিফা। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে ফিফার তরফে। ২১ নভেম্বর শুরু হবে ফুটবলের মহাযজ্ঞ। ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে এই বিশ্বকাপ।

ফিফা প্রকাশিত ম্যাচ অফিসিয়ালদের তালিকায় মহিলা রেফারি হিসেবে জায়গা পেয়েছেন ফ্রান্স থেকে স্টেফানি ফ্রাপা, রুয়ান্ডা থেকে সালিমা মুকাসানগা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। সহকারী রেফারি হিসেবে সুযোগ পেয়েছেন ব্রাজিলের নেউসা বাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেদিনা এবং যুক্তরাষ্ট্রের ক‍্যাথরিন নেসবিট। কাতার বিশ্বকাপের জন্য মোট ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিয়ো ম্যাচ অফিশিয়ালের তালিকা প্রকাশ করেছে ফিফা। উল্লেখ্য গত বছর স্টেফানি ফ্রাপা প্রথম মহিলা রেফারি হিসেবে পুরুষদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ম্যাচ পরিচালনা করে নজির গড়েছিলেন। এবার তার সামনে সুযোগ রয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ মঞ্চে নজির গড়ার।

বন্ধ করুন