বাংলা নিউজ > ময়দান > সব থেকে কম টেস্ট খেলে ৫বার ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির অক্ষর প্যাটেলের
অক্ষর প্যাটেল। ছবি: এএনআই

সব থেকে কম টেস্ট খেলে ৫বার ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির অক্ষর প্যাটেলের

  • দ্বিতীয় দিন নিউজিল্যান্ড ব্যাটাররা বিনা উইকেটে ১০০ রানের গন্ডি দলকে পার করে দিয়েছিলেন। সেখান থেকে দাঁড়িয়ে তৃতীয় দিনে অক্ষরের স্পিনে ভর করেই কিউয়িদের ব্যাকফুটে ফেলে ভারত।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এক অনন্য নজির গড়ে ফেলেছেন ভারতের বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল। দেশের হয়ে সব থেকে কম টেস্ট খেলে ৫ বার ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি। অক্ষরের স্পিন জাদুতে ভর করে কানপুরের ২২ গজে কিউয়িদের বিরুদ্ধে প্রথম টেস্টে প্রথম ইনিংসে লিড নিতে সমর্থ হয় ভারতীয় দল।

২০২১ সালেই দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের হয়ে সাদা জার্সিতে লাল বলের ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। নিজের অভিষেক ম্যাচ তথা অভিষেক সিরিজেই নিজের জাত চিনিয়েছিলেন অক্ষর। তার পর থেকে তাকে আর ফিরে তাকাতে হয়নি। দ্বিতীয় দিন নিউজিল্যান্ড ব্যাটাররা বিনা উইকেটে ১০০ রানের গন্ডি দলকে পার করে দিয়েছিলেন। সেখান থেকে দাঁড়িয়ে তৃতীয় দিনে অক্ষরের স্পিনে ভর করেই কিউয়িদের ব্যাকফুটে ফেলে ভারত।

এ দিন কিউয়িদের প্রথম ইনিংসে তিনি ৩৪ ওভার বল করে ৬ টি মেডেন সহ ৬২ রান দিয়ে তুলে নেন ৫ উইকেট। টম ল্যাথাম, রস টেলর, হ্যারি নিকোলস, টম ব্লান্ডেল এবং টিম সাউদিকে প্যাভিলিয়নে ফেরান তিনি। আসুন একনজরে দেখে নিন সব থেকে কম টেস্টে এক ইনিংসে ৫ বার ৫ উইকেট নেওয়ার পরিসংখ্যান :-

১) অক্ষর প্যাটেল (ভারত) - ৪

২) হার্বার্ট হরডার্ন (নিউজিল্যান্ড)- ৭

৩) রবিচন্দ্রন অশ্বিন (ভারত) - ৮

৪) অ্যালফ ভ্যালেন্টাইন -৮

৫) ক্যাল্লরি গ্রিমেট - ৮

বন্ধ করুন