বাংলা নিউজ > ময়দান > আর্থিক দুর্নীতির অভিযোগে প্রাক্তন কর্তা ব্লাটারের বিরুদ্ধে মামলা করল ফিফা
সেপ ব্লাটার (REUTERS)
সেপ ব্লাটার (REUTERS)

আর্থিক দুর্নীতির অভিযোগে প্রাক্তন কর্তা ব্লাটারের বিরুদ্ধে মামলা করল ফিফা

  • এককালের ফুটবলের সর্বময় কর্তা আজ দুর্নীতির অভিযোগে বিদ্ধ।

দীর্ঘদিন ধরে তিনি ছিলেন ফিফার সর্বময় কর্তা। বিশ্বজুড়ে তাঁর সুখ্যাতি ও কম ছিলনা। তবে কয়েকবছর আগেই প্রকাশ্যে এসেছে তাঁর বিরুদ্ধে নানাবিধ দুর্নীতির অভিযোগ। তিনি প্রাক্তন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার।

এবার সেই প্রাক্তন সভাপতি সেপ ব্লাটারের বিরুদ্ধে জুরিখ যাদুঘর নির্মাণের সময় আর্থিক দুর্নীতির সংক্রান্ত মামলা দায়ের করল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। উল্লেখ্য ১৪০ মিলিয়ন ডলার ব্যয়ে জুরিখে নির্মিত ফিফা বিশ্ব ফুটবল যাদুঘরটি ২০১৬ সালে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছিল।

এক প্রেস বিজ্ঞপ্তিতে ফিফা জানিয়েছে 'ফুটবল যাদুঘর বানানোর জন্য কোম্পানি নিয়োগে সন্দেহজনক আর্থিক অনিয়ম ও অপরাধমূলক অব্যবস্থাপনার অভিযোগে জুরিখের সেন্ট্রাল প্রসিকিউটরে অভিযোগ দায়ের করা হয়েছে।'১৯৭০ এর দশকে নির্মিত ফিফার অফিস ভবন পুননির্মান ও ভাড়ায় নেওয়া ৩৪টি অ্যাপার্টমেন্টের ক্ষেত্রে ও আর্থিক দুর্নীতি ধরা পড়েছে বলে জানিয়েছে ফিফা ।

ব্লাটার যখন পঞ্চমবারের জন্য ফিফার সভাপতি নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন সেই সময় ২০১৫ সালের মে মাসে খুলে দেওয়ার কথা ছিল এসব ভবন। তবে তা বাস্তব হয়নি। পরবর্তীতে মার্কিন ও সুইস তদন্তকারীদের চাপে তিনি পদত্যাগ করতে বাধ্য হলে বিলম্বিত হয় এসব কার্যক্রম। এখন রীতিমতো ব্যাকফুটে একদা ফিফার 'কমান্ডার ইন চিফ'। আর্থিক দুর্নীতির অভিযোগে প্রাক্তন কর্তা ব্লাটারের বিরুদ্ধে মামলা করল ফিফা

বন্ধ করুন